ঢাকা, বুধবার, ৫ পৌষ ১৪২৫, ১৯ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

স্বপ্নবাজ থিয়েটার বালকের গল্প

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১৬ ৬:১৯:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৬ ৬:১৯:৩৬ পিএম
মাহমুদল হক জিহাদ

ছাইফুল ইসলাম মাছুম: মাহমুদল হক জিহাদ। হাসিমুখে তিনি যে কোন মানুষকে মুহূর্তে আপন করে নেন। সাংগঠনিক দক্ষতায় ও নাটকের মাধ্যমে সমাজের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের এক সময়ের পরিচিত মুখ। সবসময় নাটক, আবৃত্তি, মূকাভিনয়, গ্রুপ থিয়েটার কিংবা সামাজিক উন্নয়ন সংগঠনের সাথে যুক্ত থেকেছেন। বর্তমানে তিনি অ্যাপ্লায়েড থিয়েটার বিষয়ে আইসিসিআর বৃত্তি নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। সমাজ উন্নয়নে নাটকের প্রায়োগিকতার বিষয়ে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বাংলাদেশের বেশ কয়েকটি সামাজিক উন্নয়ন সংগঠনের হয়ে কাজ করে চলেছেন তিনি।

জীহাদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের ২০১৩-১৪ সেশনে এমএ চূড়ান্ত পরীক্ষায় সিজিপিএ-৩.৭৫ পেয়ে প্রথমস্থান অর্জন করেন। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভারত সরকারের আইসিসিআর বৃত্তি নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে নাটক বিভাগের অ্যাপ্লায়েড থিয়েটারে মাস্টার্স করছেন। প্রথম সেমিস্টার পরীক্ষায় সিজিপিএ- ৮.৪০ পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন। অ্যাপ্লায়েড থিয়েটার বা প্রায়োগিক নাট্যকলা বলতে যে বিষয়টি বিবেচনা করা হয়, বিশ শতকের ষাটের দশকে পৃথিবীর বিভিন্ন উন্নয়নশীল দেশে সমাজ পরিবর্তনের জন্য নাট্য উপস্থাপনায় নতুন আঙ্গিকের নানান পরীক্ষা নিরীক্ষার সাথে নাটক পরিবেশনায় রীতি পরিবর্তিত হতে থাকে। সমাজের উন্নয়নে থিয়েটারের বিভিন্ন আঙ্গিকের প্রয়োগ করাই এ থিয়েটার চর্চার অন্যতম লক্ষ্য। তিনি বলেন, ‘প্রায়োগিক থিয়েটারের মাধ্যমেই দেশের উন্নয়নের স্বপ্ন দেখি। কারণ, এ থিয়েটার সমাজের অবহেলিত ও নির্যাতিত মানুষের উন্নয়নে সচেতনতা বৃদ্ধিতে তৃণমুল পর্যায়ে বিষয়ভিত্তিক সমস্যা সমাধানে নাটক করে।’

জিহাদ শোনালেন তার অভিনয়ে আসার নেপথ্য কথা, ‘আমার গ্রামের বাড়ী নোয়াখালী জেলার হাতিয়া থানায়। পরিবারের সাত ভাই বোনের মধ্যে সবার মধ্যে সবার ছোট। বাবা মাছউদল হক অবসরপ্রাপ্ত প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক, মা হাজেরা হক গৃহিণী। ২০০৭ সালে স্থানীয় ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক শেষে চট্টগ্রামের হাটহাজারী কলেজে ভর্তি হই। ছোটবেলায় যখন আমি ক্লাস থ্রিতে পড়ি তখন পাশের বাড়ীতে টিভিতে সিনেমা দেখতে যেতাম। দেখা শেষে সিনেমার গল্পের নায়কের মত বন্ধুরা নায়ক নায়ক খেলতাম। তখন সবাই আমাকে ‘নায়ক’ বলে ডাকত। তখন থেকে অভিনেতা হওয়ার স্বপ্ন দেখতাম। স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় একাধিকবার বক্তৃতা, আবৃত্তি ও অভিনয়ে অংশগ্রহণ করে প্রথম পুরস্কার পেয়েছি। কলেজে পড়াকালীন নাট্যাঙ্গণ হাটহাজারীর প্রযোজনায় ও শাহরিয়ার সুমনের নির্দেশনায় জহির রায়হানের সময়ের প্রয়োজনে গল্প অবলম্বনে ‘যোদ্ধা’ নাটকের মূল চরিত্রে প্রথম মঞ্চে অভিনয় করি দশ জানুয়ারি ২০১০ সালে। তাঁরই উৎসাহ অনুপ্রেরণায় প্রাতিষ্ঠানিক নাটকে (২০০৯-১০ সেশনে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথম ব্যাচে ভর্তি হই।’

জীহাদ এখন পর্যন্ত প্রায় ৩১টি মঞ্চ নাটকে অভিনয়সহ মিলিটারী, সময়ের প্রয়োজনে, খ্যাপা পাগলার প্যাঁচাল, দায়বদ্ধতা, মৃত্যুস্বপ্ন ও নয়া ইতিহাস এ পাঁচটি নাটক নির্দেশনা দিয়েছেন। অভিনীত নাটকগুলোর মধ্যে মুক্তধারা, তাসের দেশ, রথের রশি, পদ্মাবতী, কমরেডস হাত নামান, খ্যাপা পাগলার প্যাচাল, প্রাচ্য (মূকাভিনয়), মিলিটারী, প্রতিদিন একদিন, দ্বান্দ্বিক, কাজলরেখা, মাইলপোস্ট, এবং পাগল, মহাবিদ্যা, সময়ের প্রয়োজনে ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। চট্টগ্রামের গণায়ন নাট্যসম্প্রদায়ের থিয়েটার কর্মী। ২০১৪ সালে হাতিয়া স্টুডেন্ট ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হয়ে হাতিয়ার স্কুলগুলোতে শিক্ষার্থীদের ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান ও উচ্চশিক্ষা বিষয়ে অনুপ্রেরণামূলক ক্যাম্পেইন পরিচালনা করে আসছেন। ভবিষ্যতে নিজ এলাকায় স্কুলভিত্তিক থিয়েটার ইন এডুকেশন পদ্ধতির প্রয়োগ ও বয়স্ক কৃষকের জন্য নৈশ বিদ্যালয় স্খাপন করার প্রবল ইচ্ছে আছে।

জীহাদ বলেন, প্রায়োগিক নাট্যকলায় পড়াশোনা শেষে বাংলাদেশের বাল্যবিবাহ, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ নিয়ে চলচ্চিত্র বানানোর স্বপ্ন আছে। ভবিষ্যতে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য চলচ্চিত্রের পাশাপাশি থিয়েটার ইন এডুকেশন বা নাটকের মাধ্যমে শিক্ষা কার্যক্রম বাংলাদেশে ছড়িয়ে দিতে চাই। কারণ এ পদ্ধতির মাধ্যমে কোমলমতি শিশুদের বিনোদন ও পাঠ্যসূচির গল্পগুলোকে অভিনয়ের মাধ্যমে সহজে ক্লাসে বুঝানো যায়। এ পদ্ধতি নিয়ে কাজ করবো। তিনি বলেন, বর্তমানে বাল্যবিবাহ নিরোধ আইন, মুক্তিযুদ্ধ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে তরুণ সমাজকে সচেতন করার জন্য বাংলাদেশের শিক্ষা পদ্ধতিতে থিয়েটার ইন এডুকেশন যুক্ত করা খুবই প্রয়োজন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC