ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২১, ২০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বসাহিত্যের নতুন খবর

প্যারিস রিভিউয়ের নতুন সম্পাদক এমিলি নেমেন্স

সাইফ বরকতুল্লাহ : প্যারিস রিভিউয়ের নতুন সম্পাদক হিসেবে নিয়োগ পেয়েছেন এমিলি নেমেন্স। পর্তুগালের লিসবনে শেষ হয়েছে লিসবন বইমেলা। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

প্যারিস রিভেউয়ের নতুন সম্পাদক এমিলি নেমেন্স : আন্তর্জাতিক খ্যাত সাহিত্য মাগ্যাজিন প্যারিস রিভিউয়ের নতুন সম্পাদক হিসেবে নিয়োগ পেয়েছেন আমেরিকান গল্পকার, লেখক, সম্পাদক ও চিত্রশিল্পী এমিলি নেমেন্স। গত ৫ এপ্রিল তাকে নিয়োগপত্র দেন প্যারিস রিভিউ ম্যাগাজিন বোর্ড। গত পয়লা জুন থেকে তিনি নতুন এ চাকরিতে কাজ শুরু করেছেন।

এমিলি নেমেন্স ২০১৩ সাল থেকে দ্য সাউদার্ন রিসার্চের সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। আমেরিকান সাহিত্যঙ্গনে তিনি অত্যন্ত পরিচিতি মুখ এবং জনপ্রিয় সাহিত্য ব্যক্তিত্ব।

প্রসঙ্গত, যৌন হয়রানির অভিযোগে গত ৬ ডিসেম্বর প্যারিস রিভিউয়ের সম্পাদক লরিন স্টেইন পদত্যাগ করেন। প্যারিস রিভিউ ম্যাগাজিনের বোর্ড সভাপতি টেরি ম্যাকডোনাল জানিয়েছেন, গত ৬ ডিসেম্বর লরিন স্টেইন পদত্যাগপত্র জমা দেন। বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পত্রিকা প্যারিস রিভিউ। এই ম্যাগাজিন ১৯৫৩ সালে আত্মপ্রকাশ করে। দীর্ঘ পঞ্চাশ বছর এর সম্পাদনা করেছেন জর্জ প্লিমটন। ২০১০ সালে এই ম্যাগাজিনের সম্পাদকের দায়িত্ব নিয়েছিলেন লরিন স্টেইন। তিনি ম্যাগাজিনের  ইতিহাসে চতুর্থ সম্পাদক ছিলেন।

হার্ভিল সেকার অনুবাদক পুরস্কার : বিশ্বখ্যাত ব্রিটিশ প্রকাশনা সংস্থা হার্ভিল সেকারের পক্ষ থেকে প্রতি বছরই ‘হার্ভিল সেকার তরুণ অনুবাদক পুরস্কার’দেওয়া হয়। এই বছর পুরস্কারের জন্য যে ভাষাটি তারা বেছে নিয়েছেন, তা হল বাংলা। গত বছর বাংলা ভাষা থেকে সাহিত্য আকাদেমি (যুব) পুরস্কার পাওয়া গল্প সংকলন ‘এলভিস ও অমলাসুন্দরী’থেকে একটি গল্পকে বেছে নিয়েছেন তারা। গল্পটির নাম ‘হাফটাইমের পরে’। বইটির লেখক শমীক ঘোষ।

 

এলভিস ও অমলাসুন্দরী গ্রন্থের প্রচ্ছদ

হার্ভিল সেকার গোষ্ঠীর শতবর্ষ উপলক্ষে ২০১০ সাল থেকে এই পুরস্কারটি প্রদান করা হয়। আঠারো থেকে চৌত্রিশ বছর পর্যন্ত যেকোনো বয়সী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। বরিস পাস্তেরনাক, মিখাইল বুলগাকভ, জর্জ অরওয়েল, হারুকি মুরাকামিসহ বহু খ্যাতনামা লেখকের বই প্রকাশ করেছে এই সংস্থা।

লিসবন বইমেলা : পর্তুগালের লিসবনে শেষ হয়েছে লিসবন বইমেলা। লিসবনের সপ্তম অ্যাডুয়ার্ডো পার্কে গত ২৫ মে থেকে ১৩ জুন পর্যন্ত এই মেলা হয়েছে।

 


পর্তুগালে লিসবন বইমেলা

 

২০ দিনব্যাপী এবার লিসবন বইমেলায় ১২৫টির বেশি দেশি-বিদেশি প্রকাশনা সংস্থা অংশ নেয়। প্রায় পাঁচ লাখ দর্শনার্থী এই মেলায় আসে।

অ্যারাবিক ফিকশন-২০১৮ জিতলেন ঔপন্যাসিক ইব্র্রাহিম :  ‘দ্য সেকেন্ড ওয়ার অব দ্য ডগ’  উপন্যাসের জন্যে এ বছর ১১তম আন্তর্জাতিক প্রাইজ ফর অ্যারাবিক ফিকশন (International Prize for Arabic Fiction-IPAF) জিতেছেন ইব্র্রাহিম নসুরুল্লাহ। তিনি একজন জর্ডান-ফিলিস্তিনি কবি, ঔপন্যাসিক, অধ্যাপক, চিত্রশিল্পী ও ফটোগ্রাফার। ১৯৫৪ তার জন্ম। ২০০৬ সাল থেকে ফুলটাইম লেখালেখি মুরু করেন। পুরষ্কার হিসেবে ইব্রাহিম পাবেন ৫০ হাজার ইউএস ডলার পান।  এছাড়া তার উপন্যাসটি ইংরেজিতে অনূদিত হবে। পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা থেকে ছয়টি উপন্যাসের মধ্য থেকে বিচারকরা দ্য সেকেন্ড ওয়ার অব দ্য ডগ উপন্যাসকে মনোনীত করেন। সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচজন হলেন-আমির তাগ আল-সার, আজিজ মোহাম্মদ, শাহাদ আল-রাভি, ওয়ালিদ শুরাফা ও দিমা ওয়ান্নুস। তারাও ১০ হাজার ডলার করে পান। গত ২৫ এপ্রিল সবার হাতে পুরস্কার ও প্রাইজমানি তুলে দেওয়া হয়।

 


অ্যারাবিক ফিকশন বিজয়ী ইব্র্রাহিম নসুরুল্লাহ

 

‘দ্য সেকেন্ড ওয়ার অব দ্য ডগ’ উপন্যাসটি রচিত হয়েছে সন্ত্রাস ও সংঘর্ষময় নামবিহীন একটি দেশ ফিলিস্তিনের  নাগরিক ও সামাজিক জীবনের আখ্যান। বলা যায় সেখানকার জনগোষ্ঠীর অমানবিকতার কাহিনী এখানে চিত্রিত হয়েছে।পুরস্কার ঘোষিত হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংবাদমাধ্যমকে ইব্র্রাহিম নসুরুল্লাহ বলেন, বিশ্বের বড় বড় শক্তির নিপীড়নের শিকার আমার প্রিয় জন্মভূমি। এই জন্মভূমিতে শিশুদের হত্যা করা হচ্ছে। আমাদের দারিদ্র্যের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আরব বিশ্বের সম্পদ লুণ্ঠন করা হচ্ছে। এসেবর কিছুটা আখ্যান বলা যায় উপন্যাসটি। এর আগে তাঁর আরো চারটি উপন্যাস উপন্যাস প্রকাশিত হয়েছে। এছাড়া একটি কাব্যগ্রন্থ ইংরেজিতে অনূদিত হয়েছে।

তথ্যসূত্র : গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস, ন্যাশনালপোস্টডটকম, এনডিটিভি

পড়ুন : 
         

         

         

 


রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৮/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়