ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কলকাতা বইমেলায় দুই বাংলার কবিদের ‘কবিতায় এপার ওপার-৩’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৮, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলকাতা বইমেলায় দুই বাংলার কবিদের ‘কবিতায় এপার ওপার-৩’

নিজস্ব প্রতিবেদক : অষ্টম বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৮- কে সামনে রেখে প্রকাশিত হলো কবিতার বই এপার ওপার-৩। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিশ্রুতিশীল ৬৭ জন উদীয়মান ও জনপ্রিয় কবিদের মোট ১৩৪ টি কবিতা স্থান পেয়েছে ‘অনিন্দ্য প্রকাশ’ থেকে প্রকাশিত কাব্যগ্রন্থটিতে। মেলার ‘অনিন্দ্য প্রকাশ’ (১৩ নম্বর প্যাভিলিয়ন) এর স্টলে পাওয়া যাবে বইটি।

বইটির ভূমিকা লিখেছেন বাংলাদেশের লেখক সাদাত হোসাইন ও শুভেচ্ছা চিঠির মাধ্যমে লেখকদের উৎসাহিত করেছেন কলকাতার কবি রুদ্র গোস্বামী। বইটির প্রচ্ছদ করেছেন কলকাতার জনপ্রিয় ডিজাইনার ও প্রচ্ছদশিল্পী পল্লবী নন্দন।

বইটির সম্পাদক সাদেক সরওয়ারের হাত ধরে দেশের সীমা ছাড়িয়ে কলকাতা বাংলাদেশ বইমেলাতেও বইটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিলো। সেই উৎসাহের ধারা অব্যাহত রাখতেই ‘কবিতায় এপার-ওপার ২’-এর পর এবার প্রকাশিত হয়েছে ‘কবিতায় এপার-ওপার ৩’।

বাংলাদেশের কবিদের মধ্যে উল্লেখখযোগ্য হচ্ছেন- আব্দুল্লাহ আল ইমরান, আল নাহিয়ান, ওয়াহিদ ইবনে রেজা, আবু সুফিয়ান, ইভানা শামস, নাসরিন মুন্নী, শাহিদা হল শাপলা, রঞ্জু খান, চৌধুরী, অন্তরা স্কলাস্টিকা গমেজ, রেহানা পারভিন লাবনী, আকাশ লীনাসহ আরো অনেক তরুণ কবি। কলকাতার কবিদের মধ্যে রয়েছেন অভীক রায়, সুজয়নীল বন্দোপাধ্যায়, রেজমান, নবারুণা গাঙ্গুলী, সুব্রত বারিষওয়ালা, অনুব্রতা গুপ্ত, জয় নন্দী, অপূর্ব লাল মজুমদার, কৌশীকি গোস্বামীসহ আরো অনেক নবীন কবি।

কাব্যসংকলনটির সম্পাদক সাদেক সরওয়ার সম্পাদকীয়তে লিখেছেন, ‘কবিতায় এপার-ওপার ৩’ বইটি পড়ে পাঠকের মনের বদ্ধ দুয়ার খুলে যাবে। শব্দের ঝঙ্কারে ছন্দিত লেখনী পাঠকের মনে দোলা দেবে এই আমার দৃঢ় বিশ্বাস।
 


জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বইটি সম্পর্কে বলেন, ‘কবিতায় এপার-ওপার এই উচ্চারণটিই এখন আমাদের কাছে মৈত্রীর গন্ধ নিয়ে আসে। এখানে এপার নেই, ওপার নেই, আছে বাঙালি, আছে ঔদার্য, আছে বকুলপাতায় রোদের প্রথম কিরণ আর হিজল ভেজা জলে তাল কাঠের ডিঙির মতো বাংলা ভাষা।

লেখক সাদাত হোসাইন বইটির ভূমিকা’য় মন্তব্য করেন- “আমি কবিতার বইটা ওল্টালাম। একের-পর-এক কবিতা। এপারের মানুষের, কিন্তু কথাগুলো যেন ওপারের মনের। ওপারের মানুষের, কিন্তু অনুভূতিগুলো যেন এপারের মনের। কেমন মিলেমিশে একাকার হয়ে গেছে শব্দে, বাক্যে, ছন্দে, অনুভবে। কী অসাধারণ!

বইটির সম্পাদনার বিষয়ে সাদেক সরওয়ার বলেন, একজন তরুণ সম্পাদকের সংকলিত কবিতার বই এতটা সমাদৃত হবে, তা আমি কল্পনাও করিনি। নতুন ও অপেক্ষাকৃত তরুণ লেখকদের জায়গা করে দেয়া ও তাদের কবিতা যেন একটি ভালো প্লাটফর্ম পায় সেই লক্ষ্যেই মূলত দুই বাংলার কবিদের নিয়ে কাব্যগ্রন্থটির কাজে আমি হাত দেই।

তিনশত টাকা মূল্যের কাব্যসংকলনটি পাওয়া যাচ্ছে পাঠক সমাবেশ কেন্দ্র, সন্ধিপাঠ, দীপনপুর, বেঙ্গল বই এবং বাতিঘরে৷ এছাড়াও কাব্যগ্রন্থটি পাওয়া যাবে রকমারি ডটকমে।




রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/হাসান/এনএ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়