ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

খালেদার সঙ্গে সাক্ষাতের অনুমতি মেলেনি ফখরুলের

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদার সঙ্গে সাক্ষাতের অনুমতি মেলেনি ফখরুলের

নিজস্ব প্রতিবেদক : ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি পাননি দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার নাইকো দুর্নীতি মামলায় চার্জ শুনানির জন্য দিন ধার্য ছিল। এজন্য খালেদা জিয়াকে হাসপাতাল থেকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। সেখানে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় মামলার বিষয়ে খালেদা জিয়ার সঙ্গে কথা বলার জন্য আধা ঘণ্টা সময় আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল কবীর সে আবেদন নামঞ্জুর করেন। বিচারক বলেন, আদালতের এখতিয়ারের মধ্যে না থাকায় আবেদনটি নামঞ্জুর করা হলো। এরপর সানাউল্লাহ মিয়া খালেদা জিয়ার সঙ্গে কথা বলার অনুমতি চাইলে আদালত একই আদেশ দেন।

মামলার কার্যক্রম শেষ হওয়ার পর খালেদা জিয়াকে আদালত থেকে কারাগারে নেওয়ার সময় পুলিশবেষ্টিত থাকার মধ্যে এক মিনিটেরও কম সময় তার সঙ্গে কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এরপর মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, অন্যায়ভাবে-বেআইনিভাবে জোর করে খালেদা জিয়াকে কারাগারের অভ্যন্তরে আদালতে নিয়ে আসা হয়েছে। আমরা জানতে পেরেছি, পিজি হাসপাতালে যারা খালেদা জিয়ার চিকিৎসার দায়িত্বে ছিলেন তারা তাকে ছাড়পত্র দেননি। তারা বলেছেন, তিনি খুব অসুস্থ। এ অবস্থায় তাকে কারাগারে নিয়ে যাওয়া ঠিক নয়, তার চিকিৎসা চলছে। সেটাকে অগ্রাহ্য করে সরকার রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে আদালতে নিয়ে এসেছে। তাকে আবার কারাগারে রেখে দেওয়া হচ্ছে।

এ ঘটনাকে ‘অমানবিক আচরণ’ উল্লেখ করে তিনি এর নিন্দা ও প্রতিবাদ জানান। একই সঙ্গে তিনি খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবি জানান।

হাসপাতাল থেকে বলা হয়েছে, ছাড়পত্র দিয়ে তাকে এখানে পাঠানো হয়েছে, সাংবাদিকদের এমন কথার জবাবে মির্জা ফখরুল বলেন, তার চিকিৎসার দায়িত্বে যারা ছিলেন তারা ছাড়পত্র দিয়েছেন বলে আমরা জানি না। শুনেছি, হাসপাতাল কর্তৃপক্ষ যে কাউকে দিয়ে ছাড়পত্র লিখিয়ে নিয়েছে। এটা সম্পূর্ণভাবে আনইথিক্যাল কাজ।

মির্জা ফখরুল বলেন, হাসপাতালের নিয়ম হচ্ছে, যারা চিকিৎসা করেন, তারা বলবেন, তিনি সুস্থ না অসুস্থ। সেটা তারা এখনো বলেননি। তারা বলেছেন, তিনি এখনো চিকিৎসাধীন, এখনই হাসাপাতাল থেকে ছেড়ে দেওয়া ঠিক নয়।

তিনি বলেন, তাকে (খালেদা জিয়া) দেখেছি, তিনি অত্যন্ত অসুস্থ। হুইল চেয়ারে করে তাকে নিয়ে আসা হয়েছে। হুইল চেয়ারেও তিনি ঠিকমতো বসতে পারছেন না। এর মধ্যেও তাকে জোর করে আদালতে বসিয়ে রেখে কষ্ট দেওয়া হচ্ছে।  এটা অমানবিক, আমরা এর নিন্দা জানাচ্ছি  এবং তার মুক্তি দাবি করছি।




রাইজিংবিডি/ঢাকা/৮ নভেম্বর ২০১৮/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়