ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অভিযোগ সু্ষ্ঠুভাবে তদন্ত করতে বিচারকদের নির্দেশ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৫, ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিযোগ সু্ষ্ঠুভাবে তদন্ত করতে বিচারকদের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনী মাঠে অনিয়মের অভিযোগ সু্ষ্ঠু ও সক্রিয়ভাবে তদন্ত করতে জেলা পর্যায়ের বিচারকদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন  অডিটরিয়ামে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির সদস্যদের বিফ্রিং অনুষ্ঠানে এ নির্দেশনা দেন তিনি।

সিইসি বলেন, বিচারকদের দৃশ্যমান হয়ে তাদের নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। আমরা প্রত্যেকদিন শত শত অভিযোগ পাই। কিন্তু অভিযোগগুলো আমাদের কাছে আসার কথা না, কারণ আপনারা সেখানে রয়েছেন। আমরা অভিযোগগুলো আপনাদের কাছে পাঠিয়ে দেব। কিন্তু প্রয়োজন ছিল, অভিযোগগুলো সরাসরি আপনাদের কাছে যাবে, কিন্তু যায় না। ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটিতে রয়েছেন সহকারী ও যুগ্ম জেলা বিচারকরা।

তাদের উদ্দেশ্য করে সিইসি বলেন, আপনাদের ভিজিবল (দৃশ্যমান) হতে হবে। তার মানে এখন পর্যন্ত কিন্তু ভিজিবল হননি, বাস্তবতা হল এটা। তার কারণ আপনাদের যে এতো বড় দায়িত্ব আছে, সে সম্পর্কে মানুষ ওয়াকিবহাল না। ওকাকিবহাল হবেন তখনই যখন আপনারা ভাইব্রেন্ট হবেন, ভিজিবল হবেন।

তিনি বলেন, ‘আপনাদের কাজের মাধ্যমে পরিচিতি যখন বাড়বে, আপনাদের ওপর মানুষ আস্থা রাখবে, আপনাদের যখন চিনবে, আপনাদের কমিটিকে যখন চিনবে-তখন থেকে আপনাদের ওপর দায়িত্ব আসবে। ঢাকায় নির্বাচন কমিশনে আর শত শত অভিযোগ আসবে না।’

দেশের ৩০০টি আসনের ১২২টি স্থানে এই কমিটির সদস্যদের এলাকা ভাগ করা হয়েছে। ২৫ নভেম্বর ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটি গঠনের পর থেকে আশানুরূপ তদন্ত হয়নি বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা চেয়েছিলাম একটা করে হলেও ১২২টি তদন্ত সম্পন্ন হবে। সে প্রত্যাশা ছিল আমাদের। কিন্তু ১০০টিও না, ২২টিও হয়নি। কেননা এখন পর্যন্ত আপনারা প্রস্তুতি নিয়ে গুছিয়ে উঠতে পারেননি।’

নূরুল হুদা বলেন, আপনারা আপনাদের করণীয় যথাযথভাবে পালনের মাধ্যমে মানুষের অভিযোগ শুনবেন আমলে নেবেন। যেন অভিযোগ ঢাকা পর্যন্ত না এসে এলাকায় বসে সমাধান পায়।

আরপিও-এর ধারা পরিবর্তন করে ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির মাধ্যমে মানুষের কাছাকাছি নিয়ে যাওয়া-সরকারের উদ্দেশ্য ছিল বলে উল্লেখ করে তিনি বলেন, সরকারের উদ্দেশ্য ছিল আরপিও পরিবর্তন করে আপনাদের মানুষের কাছে একেবারে প্রতিটা মানুষের, প্রতিটা সমস্যার কাছাকাছি থেকে যেন তারা সমাধান পায়-সেই ব্যবস্থা করা। তারা যেন তাদের সমস্যা নিয়ে এখানে ওখানে ছুটাছুটি না করে আপনাদের সামনে পেয়ে আপনাদের কাছ থেকে অভিযোগগুলো পেশ করতে পারে।

‘আপনাদের ওপর যে দায়িত্ব অর্পিত হয়েছে, সে দায়িত্ব পালনে আপনাদের প্রোএ্যাক্টিভ হতে হবে। মানুষকে জানাতে হবে আপনারা আছেন।’

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আইনের শাসন না থাকলে গণতন্ত্র অর্থহীন হয়ে পড়ে। আর গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র উপায় অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন।

নির্বাচন আইনানুগ না হলে সে নির্বাচন কালো নির্বাচন। আমরা কালো নয়, স্বচ্ছ সাদা নির্বাচন করতে চাই বলেন তিনি।

দেশের সবগুলো জেলার সহকারী ও যুগ্ম জেলা জজদের নিয়ে গঠিত ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির সদস্যদের উদ্দেশ্যে ব্রিফিংয় আরো বক্তব্য দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

দিনব্যাপী এ অনুষ্ঠানে যুগ্ম জেলা জজ ও সহকারী জেলা জজরা অংশ নেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়