ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

মানবতার দেয়ালের পর এবার ‘মানবিক কর্ণার’

মহিউদ্দিন অপু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৮ ৯:৩১:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৮ ৯:৩১:২৭ পিএম
Walton AC 10% Discount

মহিউদ্দিন অপু : মৌলিক অধিকারগুলোর মধ্যে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ মৌলিক অধিকার বলে বিবেচিত। কিন্তু অধিকাংশ দরিদ্র পরিবারের শিশুরা শিক্ষা উপকরণ ও শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। তাই শিক্ষা উপকরণ কিনতে অক্ষম এমন দরিদ্র শিক্ষার্থীরা যেন সহজেই প্রয়োজনীয় শিক্ষা উপকরণগুলো বিনামূল্যে পেতে পারে এমন উদ্যোগের নামই ‘মানবিক কর্ণার’। কথাগুলো বলছিলেন, বরগুনা জেলার আমতলীতে ‘মানবিক কর্ণার’ প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা শাহাবুদ্দিন পান্না।

আমতলীর মানবিক কর্ণারের একজন সেচ্ছাসেবক তরুণ উদ্যোক্তা আব্দুর রহমান সালেহ। তিনি জানান, ‘নতুন ও পুরোনো শীতবস্ত্র দান করুন, প্রয়োজনে এখান থেকে নিন’- এই স্লোগানের মধ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পিপলস ভয়েস অব আমতলী (পিভিএ) গ্রুপের সৌজন্যে ডিসেম্বরের শেষদিকে আমতলী পৌরসভার আবদুল্লাহ সুপার মার্কেটের প্রবেশদারে ‘মানবতার দেয়াল’ নামে একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়। যার উদ্দেশ্য ছিল দুস্থ ও অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ। ইতিমধ্যে মানবতার দেয়ালে অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। দেয়ালে টানিয়ে দিয়েছেন অসংখ্য শীতবস্ত্র। শীত নিবারণে ইতিমধ্যে তা অনেকেই গ্রহণ করেছে। ব্যাপক সাড়া জাগানো চলমান এই উদ্যোগ থেকে দরিদ্র শিক্ষার্থীদের সাহায্যের জন্য ভিন্নভাবে ভাবা, মানবতার কর্ণার চালু করা।’

সম্প্রতি বরগুনা জেলার আমতলী উপজেলায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে উপজেলার তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই মানবিক কর্ণারের উদ্বোধন করা হয়। ফেসবুকে বরগুনার স্থানীয় জনপ্রিয় গ্রুপ ‘পিপলস ভয়েস অব আমতলী’ এই উদ্যোগের আয়োজন করে।

আমতলী সরকারি একে মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরুল ইসলামের হাতে শিক্ষা সামগ্রী এবং স্যানিটারি ন্যাপকিন তুলে দেয়ার মধ্য দিয়ে উপজেলা ভূমি অফিসার কমলেশ মজুমদার এই মানবিক কর্ণারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।



উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতাকালে কমলেশ মজুমদার বলেন, ‘মানবিক কর্ণারের এই উদ্যোগটি নিঃসন্দেহে একটি অসাধারণ উদ্যোগ। আশা করি এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মানবিক মূল্যবোধ জাগ্রত করতে সচেষ্ট হবে।’

এনসএস এর নির্বাহী পরিচালক ও পিপলস ভয়েস অব আমতলী গ্রুপের অ্যাডমিন শাহাবুদ্দিন পান্নার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আমতলী সরকারি কলেজের কম্পিউটার বিভাগের বিভাগীয় প্রধান মো. নজরুল ইসলাম তালুকদার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি দেওয়ান মস্তফা কবির ও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকবৃন্দ।

এরপর আমতলী এম ইউ বালিকা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেলোয়ার হোসেনের কাছে শিক্ষা উপকরণ সামগ্রী এবং স্যানিটারি ন্যাপকিন তুলে দেয়ার মধ্যে দিয়ে উপজেলার দ্বিতীয় মানবিক কর্ণারের উদ্বোধন করেন ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতাহার মিয়া। পরবর্তীতে আমতলী মফিজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. নাশির উদ্দিনের হাতে শিক্ষা উপকরণ সামগ্রী এবং স্যানিটারি ন্যাপকিন তুলে দেয়ার মধ্যে দিয়ে উপজেলার তৃতীয় মানবিক কর্ণারেরও উদ্বোধন করেন তিনি।

পড়ুন : জাহাঙ্গীরের ‘মানবতার দেয়াল’





রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge