ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

নবীনদের আড্ডায় প্রাণবন্ত ক্যাম্পাস

ইমানুল সোহান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-১৬ ৫:২৭:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৬ ৫:২৭:৩১ পিএম

ইমানুল সোহান : কারো হাতে গোলাপ স্টিক, কারো হাতে রজনীগন্ধা।  দল বেঁধে ক্যাম্পাসে ছুটে চলা। সেলফি আর আড্ডায় বন্ধুত্ব তৈরির প্রচেষ্টা। এসব কিছুর দেখা মিলে ক্যাম্পাসে নবীনদের আগমন ঘটলে। প্রত্যেকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নবীনদের দৃশ্যত এমনই দেখা যায়। সেই দৃশ্যেরই দেখা মিলছে দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়ে।

ক্যাম্পাসের প্রত্যেকটি নান্দনিক স্থাপনা, খেলার মাঠ, টিএসসিসি, কেন্দ্রীয় লাইব্রেরি, লেক, ডায়না চত্বর, ঝালচত্বরসহ প্রত্যেকটি চত্বরই তাদের দখলে। এসব স্থানে দল বেঁধে চলে তাদের অনুভূতি প্রকাশের আড্ডা। চলে নিজেদের মধ্যে আত্মার বন্ধন তৈরির প্রচেষ্টাও। বিশেষ করে ক্যাম্পাসের একমাত্র লেকটি নবীনদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। দল বেঁধে সেখানে ছুটে যাচ্ছে তারা। সেই সঙ্গে ক্যামেরায় নিজেদের ফ্রেমবন্দি করছে তারা। কেনই বা করবে না, কঠিন ভর্তিযুদ্ধের মধ্য দিয়ে তারাই যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। লক্ষ শিক্ষার্থীর মধ্য থেকে তারাই যে মেধাবীর তকমা নিয়ে স্বপ্ন পূরণের স্থানে পদার্পণ করেছে। এজন্যই তাদের এত আড্ডা আর এত খুঁনসুটি।

১৫ জানুয়ারি মঙ্গলবার, নবীন শিক্ষার্থীদের বরণ করে বিশ্ববিদ্যালয়টি। এদিন বিশ্ববিদ্যালয়টির স্ব-স্ব বিভাগ বর্ণিল রূপে সেজেছিল। সকাল ১০টা থেকে বিভাগগুলো নবীন শিক্ষার্থীদের বরণ করতে শুরু করে। সকাল ৯টার দিকেই নবীনদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। তারপর স্ব-স্ব বিভাগের শিক্ষক ও বড় ভাইদের ভালোবাসায় সিক্ত হয় নবীনরা। প্রত্যেকটি বিভাগ নবীন শিক্ষার্থীদের লাল গোলাপ, রজনীগন্ধার স্টিকসহ নাচ-গানের মধ্য দিয়ে বরণ করে।

নবীনবরণ অনুষ্ঠানে স্বপ্নের ক্যাম্পাসে ভর্তি হয়ে নতুন স্বপ্নের প্রত্যয় ব্যক্ত করে তারা। তাদের মধ্যে কেউ হতে চায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাহিত্যিক, বিসিএস ক্যাডার, ব্যাংকার আবার কেউ জজ। এভাবেই নবীন শিক্ষার্থীরা তাদের উচ্ছস্বিত অনুভূতি প্রকাশ করে যাচ্ছে। এ বিষয়ে লোক-প্রশাসন বিভাগের রাকিবুল হাসান নামের এক নবীন শিক্ষার্থী বলেন, ছোটবেলা থেকে লালয়িত স্বপ্নের পূর্ণতা পেল আজ। স্বপ্নের ক্যাম্পাসে ভর্তি হতে পেরে আমি উচ্ছ্বসিত। বিভাগের শিক্ষক ও বড় ভাই-বোনদের ভালোবাসায় সিক্ত আমি।

এ বিষয়ে অর্থনীতি বিভাগের ছন্দা সিনহা নামের এক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাস অনেক সাজানো-গোছানো। মনে হচ্ছে বাড়ির মতো। এখানের বড় ভাই-বোনেরা অনেক আন্তরিক। সবকিছু মিলে ক্যাম্পাস জীবনটি আমার কাছে স্বপ্নের মতো।

স্বপ্নের ক্যাম্পাস থেকে তারা বাস্তব জীবনের জ্ঞান আহরণ করে ব্যক্তি জীবনে রূপান্তর করবে, এমনটাই নবীনদের কাছে প্রত্যাশা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop