ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফুল বিক্রিই ওদের বসন্ত

মহিউদ্দিন অপু : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৩ ৬:৫৬:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৩ ৯:৩১:১৯ পিএম

মহিউদ্দিন অপু : ‘ম্যাম-ম্যাম, স্যার-স্যার... একটা ফুল লন। বসন্তের ফুল ৫০, ১০০। কোনডা লাগবো? কোনডা দিমু?’ শাহবাগের ব্যস্তময় রাস্তা ও বইমেলার গেটের সামনে দাঁড়িয়ে এদিক-ওদিক ছুটোছুটি করে কথাগুলো বলছিল মানিক ও রুমা।

মানিক ও রুমা শাহবাগের কাছে একটি বস্তিতে থাকে। নুন আনতে পান্তা ফুরিয়ে যায় ওদের মা-বাবার। শিক্ষার আলো থেকে ওরা বঞ্চিত। বঞ্চিত আদর-আহ্লাদ থেকেও। একটু ভালো থাকার প্রয়াসে তাই ওরা বেছে নিয়েছে ফুল বিক্রয়।

জানা যায়, চিলড্রেন ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামক একটি স্বেচ্ছাসেবী  সংগঠন পথশিশুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সমাজের দরিদ্র অবহেলিত পথশিশুদের নিয়ে কাজ করছে। মিরপুর বিন্দাবন ও চন্দ্রিমা উদ্যানসহ বিভিন্ন স্থানে পথশিশুদের জন্য চালু করেছে ভ্রাম্যমাণ স্কুল। বিভিন্ন স্থান থেকে পথশিশুদের তালিকা সংগ্রহ ও পথশিশুদের শিক্ষা উপকরণ উপহার দেয় ফাউন্ডেশনটি। পথশিশুদের পাঠদানও করান তারা নিজেরাই।

চিলড্রেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য জান্নাতুল লিজা ও রফিকুল ইসলাম। তারা বলেন, গতকাল মাঘের শেষ দিনেও অমর একুশে বইমেলায় মানিক ও রুমার জন্য ছিল বসন্ত। ওরা আজ বসন্তের প্রথম দিনের মতোই গতকালও শাহবাগের ব্যস্তময় রাস্তা ও বইমেলার গেটের সামনে দাঁড়িয়ে এদিক-ওদিক ছুটোছুটি করে বসন্তের ফুল বিক্রি করছিল। আমরা ওদের আমাদের স্কুলে নিতে এসেছিলাম। কিন্তু ওরা ফুল বিক্রি ফেলে স্কুলে যেতে অনিচ্ছুক ছিল। আমরা ওদের ফুল বিক্রয়ের ছবি তুলতে চাইলে ওরা বলে, ‘তুলেন-তুলেন, যতো ইচ্ছা ছবি তুলেন, তয় বসন্তের ফুল কিন্তু কেনাই লাগবো।’

চিলড্রেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মেহেদী হাসান। তিনি বলেন, প্রতিবারের মতো এবারও ফুল ও পাখির কলতানে মন ও প্রকৃতি রাঙিয়ে দিতে এসেছে ফাগুন। আজ বসন্তের প্রথম দিনে সর্বত্রই চলছে বসন্তবরণ উৎসবের আয়োজন। সব বয়সীদের মতোই শিশুরাও বাদ নেই আজ বসন্তের আনন্দ থেকে। কিন্তু মানিক ও রুমারা ঠিকই আজও বসন্তের আনন্দ থেকে বঞ্চিত। আজও ওরা ফুল বিক্রি করছে একটু ভালো থাকার জন্য। বিলাসিতা ও উৎসব কি তা ওরা জানেই না। বসন্ত মানেই ওদের কাছে শুধু ফুল বিক্রি। ফুল বিক্রি হলেই ওদের আনন্দ। তাই ফুল বিক্রিই ওদের বসন্ত।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Walton AC