ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইইউ’র কালো তালিকায় সৌদি আরব

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইইউ’র কালো তালিকায় সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : অবৈধ অর্থপাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকানোর অভিযানের অংশ হিসেবে বিশ্বের ২৩ দেশকে কালো তালিকাভূক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় কমিশন তাদের এ তালিকায় সৌদি আরবকেও অন্তর্ভূক্ত করেছে।

এ বিষয়ে ইইউ বুধবার এক বিবৃতিতে বলেছে, অর্থপাচার এবং সন্ত্রাসবাদে অর্থায়নের ঝুঁকি আরও ভালভাবে ঠেকাতে ইইউর আর্থিক ব্যবস্থাকে রক্ষা করতে এ তালিকা করা হয়েছে।

সাংবাদিক জামাল খাশোগির নির্মম হত্যাকাণ্ডের ঘটনায় আন্তর্জাতিক ক্ষেত্রে অনেকটা  কোনঠাসা সৌদি আরবের জন্য এই কালো তালিকাভূক্তির ঘটনা আরেকটি বড় ধরনের ধাক্কা।

২৮ সদস্যের কমিশন বলছে, তালিকাভুক্ত দেশগুলোর  অর্থপাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকানোর কার্যক্রমে কৌশলগত ঘাটতি রয়েছে।

সৌদি আরব ছাড়াও ইইউর এই কালো তালিকায় নাম রয়েছে- উত্তর কোরিয়া, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, ইরান, ইরাক, ইয়েমেন, সিরিয়া, নাইজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, বতসোয়ানা, ইথিওপিয়া, ঘানা, গুয়াম, আমেরিকান সামোয়া, বাহামা, পানামা, পুয়ের্তো রিকো, সামোয়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও ভার্জিন দ্বীপ।

এর ফলে ইইউ’র অর্থপাচার বিরোধী আইনের আওতায় যেসব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান রয়েছে তারা উচ্চ ঝুঁকিপূর্ণ এসব দেশের গ্রাহক এবং প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনের ক্ষেত্রে অধিক সতর্কতা অবলম্বন করবে বলে মনে করছে কমিশন।

ইইউ কমিশনার ভেরা জুরোভা বলেন, ‘আমরা বিশ্বে অবৈধ অর্থপাচারের বিরুদ্ধে একটি শক্তিশালী অবস্থান তৈরি করেছি। কিন্তু আমাদের এটি নিশ্চিত করতে হবে যে, অন্য দেশে থেকে কালো টাকা যেন আমাদের অর্থনীতিতে প্রবেশ করার সুযোগ না পায়।’



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়