ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

একুশে গ্রন্থমেলায় বঙ্গবন্ধু

হাসিব জুবায়েদ সিয়াম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৪ ৫:১৩:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৪ ৫:২৫:১৩ পিএম

হাসিব জুবায়েদ সিয়াম : বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে সোহ্‌রাওয়ার্দী উদ্যান সেজে উঠেছে বর্ণিল সাজে। লেখক-পাঠক-প্রকাশক সব মিলিয়ে ইতিমধ্যেই জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। বাঙালির প্রাণের এই মেলায় সাড়ে ছয়শ স্টলের মধ্যে বেশ কয়েকটি স্টল সাজানো হয়েছে বঙ্গবন্ধুকে উপজীব্য করে। বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৮ ও ১০৯ নম্বর স্টলে ‘মুজিব’ শিরোনামে স্টল সাজিয়েছে সিআরআই প্রকাশনী। এই স্টলে শুধু ‘মুজিব’ সিরিজের বইগুলো পাওয়া যাচ্ছে। এই সিরিজের শেষ বই ‘মুজিব-৬’ প্রকাশ করা হয়েছে এবারের বইমেলায়।

১০৬ ও ১০৭ নম্বর স্টল সাজিয়েছে বঙ্গবন্ধু ফাউন্ডেশন। এবার মেলায় জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে তারা দুটি নতুন বই প্রকাশ করেছে। তাদের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় রয়েছে ‘খোকা থেকে জাতির পিতা’ এবং ২০১৫ সালে প্রকাশিত বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার লেখা ‘মুজিব আমার পিতা’ বই দুটি।

৮৯ ও ৯০ নম্বর স্টল মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে বই, পোস্টার, দেয়ালিকা ও দুর্লভ কিছু ঐতিহাসিক ছবি দিয়ে সাজানো হয়েছে। ব্যতিক্রমধর্মী সংগ্রহের কারণে ইতিমধ্যেই মুক্তিযুদ্ধ জাদুঘরের এই স্টল দর্শনার্থীদের মাঝে বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে। বিশেষ করে এখানে বঙ্গবন্ধুর ছবি নিয়ে দেয়ালিকা ও পোস্টার সাড়া ফেলেছে। প্রতিটি পোস্টার ২০-২৫ টাকার বিনিময়ে এখান থেকে কিনতে পারছেন ক্রেতারা।

৭৬ নম্বর স্টল বরাদ্দ পেয়েছে বঙ্গবন্ধু বইমেলা পরিষদ। এই স্টলজুড়ে রয়েছে শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বিভিন্ন লেখকের বই। এর বাইরে বলতে হয় আগামী প্রকাশনীর কথা। এবারের মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে বেশিসংখ্যক বই তারা প্রকাশ করেছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ষোলটি বইয়ের সবগুলো পাওয়া যায় এই স্টলে। এসব স্টল ছাড়াও এবারের মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে ভিন্ন ভিন্ন স্টল সাজিয়েছে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠন।

বাংলা একাডেমি প্রাঙ্গণে ১১৪ নম্বর স্টলটি বঙ্গবন্ধু ও ছোটদের বই নিয়ে সাজিয়েছে বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ। এবারের মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে তাদের নতুন বই ‘বঙ্গবন্ধু বার্তা’। তবে তাদের স্টলটিতে সর্বাধিক বিক্রির তালিকায় রয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার লেখা ‘ছবি কথা বলে’ বইটি।

এই স্টলটির পাশেই রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া রাজনৈতিক সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ‘মাতৃভূমি’ স্টলটি। বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধভিত্তিক বই দিয়ে তারা স্টলটি মনোরম করে সাজিয়েছে। শিশুদের জন্যেও রেখেছে তারা বিশেষ কিছু বই।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/তারা

Walton Laptop
 
     
Walton AC