ঢাকা, শুক্রবার, ৭ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্যাশনকেই প্রফেশনে রূপ দিয়েছেন ফটোগ্রাফার প্রত্যয়

মাজহারুল ইসলাম তামিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৯ ৮:১৭:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৯ ৮:১৭:৩৩ পিএম

মাজহারুল ইসলাম তামিম : সহপাঠীরা যখন ব্যস্ত অঙ্কের হিসাব মিলাতে, তখন ভিন্ন কিছু করার লক্ষ্যে নিজের আগ্রহের জায়গা ফটোগ্রাফিতে মনোযোগ দিয়ে কাজ শুরু করে দিলেন। তবে তাঁর সফলতার গল্পটা এতো সহজ ছিল না। অনেক প্রতিকূলতার মাঝে সময় পার করেছেন। প্রথম দিকে হাতে গোনা দুই-একজন বাদে কেউই সহযোগিতার হাত বাড়াননি। লক্ষ্যের জায়গায় পৌঁছাতে সব প্রতিকূলতাকে জয় করে বর্তমানে সফলতার সঙ্গে সময় পার করছেন। বলছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক ছাত্র এবং মেট্রো ওয়েডিংসের সিইও মাহবুবে সোবহানি প্রত্যয়ের কথা।

শখ থেকেই ফটোগ্রাফিতে যাত্রা শুরু করেন প্রত্যয়। ছাত্রজীবনে লেখাপড়ার পাশাপাশি ফটোগ্রাফি করতেন। পরে প্যাশনটাকেই প্রফেশনে রূপ দিয়েছেন তরুণ এই মেধাবী ফটোগ্রাফার। তার শুরুটা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সংশ্লিষ্ট সংগঠনে যুক্ত থাকার সময়। বর্তমানে মেট্রো ওয়েডিংসের ব্যবস্থাপনার সকল দায়িত্ব তিনিই পালন করছেন। একইসঙ্গে প্রধান চিত্রগ্রাহক হিসেবে ফটোগ্রাফিও করছেন।

২০১৩ সাল থেকে ফটোগ্রাফিকেই প্রফেশন হিসেবে নিয়েছেন প্রত্যয়। নিজের দেশকে ওয়েডিং ফটোগ্রাফিতে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিষ্ঠিত করতে চান তিনি। ইতোমধ্যে ফটোগ্রাফার প্রত্যয়ের ঝুলিতে অনেকগুলো অর্জন জমা হয়েছে। এশিয়াভিত্তিক ওয়েডিং প্রতিযোগিতা পিপিএসি থেকে একটি সিলভার ও তিনটি ব্রোঞ্জ জিতেছেন। এছাড়া পিপলস চয়েজ ক্যাটাগরিতে বাংলাদেশের ডব্লিউপিপিবি থেকে বেস্ট ওয়েডিং ফটোগ্রাফার-২০১৬ এবং গ্র্যান্ড চ্যাম্পিয়ন অব ফটোগ্রাফি কম্পিটিশন-২০১৬ জিতেছেন।

ওয়েডিং ফটোগ্রাফি নিয়ে মাহবুবে সোবহানি প্রত্যয় বলেন, ‘ওয়েডিং ফটোগ্রাফি একটি সম্ভাবনাময় জায়গা। তবে বর্তমানে এখানে অনেক প্রতিযোগিতা রয়েছে। এই পেশায় আসতে হলে চিন্তা-ভাবনা করে আসা উচিৎ। শখের কাজটি ধরে রাখাটা অনেক বড় চ্যালেঞ্জ।’




রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Walton AC