ঢাকা, রবিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিশুদের কলাগাছের শহীদ মিনার

এম জসিম উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-২১ ৫:০৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২১ ৫:০৯:৪১ পিএম

এম জসিম উদ্দিন : ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ চিরচেনা এই গান আজ দেশের সব জায়গায় শোনা যাচ্ছে। দিনটি সবার চেয়ে একটু আলাদাভাবে পালন করছে বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন গ্রামের শিশুকিশোরেরা।

মাতৃভাষার জন্য যাঁরা প্রাণ দিয়েছেন তাঁদের স্মরণ করতে তারাও পিছিয়ে নেই। বাড়ির আঙিনা, রাস্তার পাশে ও ফসলি ক্ষেতের মাঝে মাটির বেদী তৈরি করে বানিয়েছে শহীদ মিনার। ভোর থেকেই সমবয়সীরা একত্রিত হয়ে কলাগাছ রঙিন কাগজে মুড়িয়ে, গাঁদা ফুল দিয়ে শহীদ মিনার সাজিয়েছে। এদের বয়স ৫ থেকে ১৫ বছরের মধ্যে। তারা সবাই ফুল হাতে নিয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে শ্রদ্ধাও নিবেদন করেছে। তারা মোবাইলের সঙ্গে সাউন্ডবক্স লাগিয়ে বাজিয়েছে একুশের গান। এমন চিত্র দেখা গেছে বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন স্থানে।

 



খোঁজ নিয়ে জানা গেছে, শিশুরা গত রাতের প্রথম প্রহরেই মাটি দিয়ে তার উপরে কলাগাছ বসিয়ে শহীদ মিনার নির্মাণ করেছে। এজন্য প্রত্যেকে চাঁদাও দিয়েছে। শিক্ষার্থী মো. ফেরদৌস, আল আমিন, ইমরান ও আনিছুর রহমান জানান, রাতেই তারা সব কাজ করে রেখেছিল। ভোরে সকলে জমায়েত হয়ে সারিবদ্ধভাবে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। তারা আরো জানায়, তাদের বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় তারা নিজেরাই শহীদ মিনার নির্মাণ করেছে। স্থানীয় মো. জাহাঙ্গীর ও রফিকুল ইসলাম জানান, গ্রামের কোমলমতি শিশুরা প্রায় প্রতি বছরই নিজেদের মধ্য থেকে চাঁদা তুলে শহীদ মিনার নির্মাণ করে। আমরাও তাদেরকে চাঁদা দিয়ে উৎসাহ দিয়ে থাকি।



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Walton AC