ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পর্দা নামছে একক অভিনয় নাট্যোৎসবের

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পর্দা নামছে একক অভিনয় নাট্যোৎসবের

বিনোদন ডেস্ক : বাংলাদেশ মহিলা সমিতিতে আয়োজিত একক অভিনয় নাট্যোৎসবের আজ ষষ্ঠ দিন চলছে। আজ বুধবার সন্ধ্যা ৭টায় শব্দ নাট্যচর্চা কেন্দ্র পরিবেশন করবে ‘বীরাঙ্গনার বয়ান’।  রওশন জান্নাত রুশনী রচিত ও দেবাশীষ ঘোষ নির্দেশিত এ নাটকে একক অভিনয় করবেন রওশন জান্নাত রুশনী।

আগামীকাল বৃহস্পতিবার সাত দিনব্যাপী এ উৎসবের পর্দা নামবে। সমাপনী দিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নান্দীমুখের ‘আমার আমি’ নাটকটি। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অসীম দাশ। এতে একক অভিনয় করবেন দীপ্তা রক্ষিত।

গত পয়লা মার্চ নগরীর নাটক সরণির (বেইলী রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে শুরু হয় এই উৎসব। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় উৎসবের উদ্বোধন করেন বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর (এমপি)। এছাড়াও উপস্থিত ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, লিয়াকত আলী লাকীসহ অনেকে।

এই উৎসবের উদ্বোধনী মঞ্চে মণিপুর থিয়েটার পরিবেশন করে দলটির আলোচিত প্রযোজনা ‘কহে বীরাঙ্গনা’। মাইকেল মধুসূদন দত্তের ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে নাটকটির নির্দেশনায় ছিলেন শুভাশিস সিনহা। এতে একক অভিনয় করেন জ্যোতি সিনহা। উৎসবের দ্বিতীয় দিন ঢাকা থিয়েটার পরিবেশন করে ‘পঞ্চনারী আখ্যান’। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ, নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। এতে একক অভিনয় করেন রোজী সিদ্দিকী। ৩ মার্চ ধ্রুপদী অ্যাক্টিং স্পেস পরিবেশন করে  ‘নভেরা’। হাসনাত আবদুল হাইয়ের জীবনীভিত্তিক উপন্যাস ‘নভেরা’ অবলম্বনে নাটকটির নির্দেশনায় ছিলেন সাজ্জাদ রাজীব। এতে একক অভিনয় করেন শিল্পী সামিউন জাহান। ৪ মার্চ বাংলাদেশ থিয়েটার পরিবেশন করে ‘আমি’। ৫ মার্চ স্বপ্নদল পরিবেশন করে ‘হেলেন কেলার’। অপূর্ব কুমার কুন্ডু রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন। এতে একক অভিনয় করেন জুয়েনা শবনম।

নাট্যোৎসবের সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। পৃষ্ঠপোষকতায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

 


 

রাইজিংবিডি/ঢাকা/৬ মার্চ ২০১৯/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়