ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

চারুকলায় চলছে বর্ষবরণের শেষ মুহূর্তের প্রস্তুতি

হাসিব জুবায়েদ সিয়াম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৪, ১২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চারুকলায় চলছে বর্ষবরণের শেষ মুহূর্তের প্রস্তুতি

হাসিব জুবায়েদ সিয়াম : বসন্তের দক্ষিণা বাতাসে বাজছে বর্ষ-বিদায়ের সুর। সেখানে এখন নতুন বঙ্গাব্দের আগমনী বার্তা। দুয়ারে পয়লা বৈশাখ। বাঙালির সর্বজনীন ঐতিহ্যবাহী বৈশাখী উৎসব বরণ করে নিতে শেষ সময়ের প্রস্তুতি চলছে ঢাবির চারুকলা অনুষদে। ফলে এই অনুষদের শিক্ষার্থীরা এখন পাড় করছেন ব্যস্ত সময়।

চারুকলার সদর দরজা দিয়ে ভেতরে ঢুকতেই চোখে পড়ে মুখোশ, সরা, পুতুল ও চিত্রকর্মের পসরা সাজিয়ে বসেছেন একদল শিক্ষার্থী। সেখান থেকে ইচ্ছা করলেই দর্শনার্থীরা সুলভমূল্যে কিনতে পারছেন তাদের পছন্দের শিল্পকর্ম। বিক্রী থেকে উপার্জিত অর্থ ব্যয় হবে ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া মঙ্গল শোভাযাত্রা আয়োজনে। চারুকলার ২১তম ব্যাচের শিক্ষার্থী মৃণাল বলেন, ‘আমাদের সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দেয়ার একটা বড় মাধ্যম হচ্ছে পয়লা বৈশাখের এই উৎসব, তাই মঙ্গল শোভাযাত্রায় সকলের অংশগ্রহণ করা উচিত বলে আমি মনে করি।’
 


জয়নুল গ্যালারির দক্ষিণ পাশে বাঁশের কঞ্চি ও কাঠ দিয়ে তৈরি করা হচ্ছে বাঘ, বক, ঘোড়া, পাখি, পেঁচা, ছাগল ও নানা রঙের পুতুলের শিল্পকাঠামো। সবগুলোর স্ট্রাকচার তৈরি শেষে চলছে কাগজ পেচিয়ে রঙের আস্তরণের কাজ। ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী নয়ন দত্ত বলেন, ‘আমাদের কাজ প্রায় শেষ, তবে যেটুকু বাকি আছে সেটা ১৩ তারিখ রাতের মধ্যেই শেষ করতে পারব।’

জয়নুল শিশুকলা নিকেতনের বাইরের অংশের দেয়ালে শীতল পাটির পেইন্টিং করা হয়েছে। ভেতরে চোখ রাখতেই দেখা গেল পুরোদমে ব্যস্ত শিল্পীরা সাড়ছেন শেষ সময়ের প্রস্তুতি। প্রায় বিশজন শিক্ষার্থী সারিবদ্ধভাবে বসে কাগজ দিয়ে তৈরি করছেন মাছ, ফুল ও পাখিসহ নানা শিল্পকর্ম।
 


দিন-রাত এক করে কাজের মাধ্যমে আনন্দের মাত্রা বাড়াতে ব্যস্ত এই তরুণ শিল্পীরা মনে করছেন, নতুন বৈশাখে সকল অপশক্তিকে রুখে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে সাম্যের গান গাইবে প্রতিটি বাঙালি। আর প্রজন্ম থেকে প্রজন্ম বুকে ধারণ করবে বাঙালির ঐতিহ্য, বাঙালির সংস্কৃতি।




রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৯/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়