ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাজবাড়ীতে ‘ইশকুল বইমেলা’

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২২ ৮:৩২:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২২ ৮:৩৫:০৭ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক : শিশু ও কিশোরদের হাতে বই পৌঁছে দেওয়ার কার্যক্রম ‘ইশকুল বইমেলা’ যাচ্ছে রাজবাড়ীতে। মঙ্গলবার বিশ্ব বই দিবসে শুরু হচ্ছে এই কার্যক্রমের পঞ্চম আয়োজন।

রাজবাড়ীর সুরাজ মোহিনী ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের মাধ্যমে এই আয়োজনের উদ্বোধন করা হবে। সেখানে মেলা চলবে ২৩ ও ২৪ এপ্রিল। পরদিন ২৫ এপ্রিল মেলা হবে বালিয়াকান্দি উপজেলার বহরপুর হাইস্কুলে। অংকুর স্কুল অ্যান্ড কলেজে ২৭ এপ্রিল এবং খানখানাপুর তমিজউদ্দিন খান গার্লস হাইস্কুলে মেলার আয়োজন করা হয়েছে ২৮ ও ২৯ এপ্রিল। পরে জেলার আরো কয়েকটি স্কুলেও আয়োজন করা হবে।

কেবল শিশু ও কিশোরদের হাতে বই পৌঁছে দেওয়ার জন্য এ আয়োজনটি করছে পাঁচটি প্রকাশনা সংস্থা। এগুলো হচ্ছে বাবুই, কালো, প্রতিভা প্রকাশ, দুন্দুভি ও সপ্তডিঙা।

এর আগে মৌলভী বাজারের শ্রীমঙ্গলে চারটি স্কুলে ‘ইশকুল বইমেলা’ অনুষ্ঠিত হয়। আয়োজকরা জানান, সারা দেশের স্কুলের শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তারা।


শ্রীমঙ্গলে আয়োজিত ‘ইশকুল বইমেলা’

মেলার পঞ্চম আয়োজনে অংশ নিতে ঢাকা থেকে রাবজাড়ী যাচ্ছেন ওই এলাকার খ্যাতিমান লেখক, শিশুসাহিত্যিক স ম শামসুল আলম ও শিশুসাহিত্যিক নজরুল ইসলাম। এছাড়া উপস্থিত থাকবেন ‘ইশকুল বইমেলা’র সমন্বয়ক, শিশুসাহিত্যিক ও প্রকাশক কাদের বাবু। স্থানীয়ভাবে স্কুলগুলোতে সমন্বয়ের কাজ করছেন বালিয়াকান্দি হাইস্কুলের শিক্ষক নজরুল ইসলাম।

রাজবাড়ীর পর আরো কয়েকটি জেলার স্কুলে মেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানান ‘ইশকুল বইমেলা’র সমন্বয়ক কাদের বাবু।

তিনি বলেন, ‘আমরা পর্যায়ক্রমে সারা দেশের স্কুলগুলোতে যেতে চাই। শুধু শহরে নয়, প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলোতেও যাবো। আমাদের প্রকাশিত বইগুলো তাদের কাছে উপস্থাপন করবো।’



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge