ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রাষ্ট্রপতির সংলাপে ৯ প্রস্তাব গণফোরামের

আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাষ্ট্রপতির সংলাপে ৯ প্রস্তাব গণফোরামের

নিজস্ব প্রতিবেদক : অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) গঠনের ওপর গুরুত্বারোপসহ ৯টি প্রস্তাব দিয়েছে গণফোরাম।

 

রোববার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকালে এসব প্রস্তাব দেয় দলটি।

 

বৈঠক শেষে সন্ধ্যায় বঙ্গভবনের সামনে  সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, নিরপেক্ষ রেফারি ছাড়া যেমন একটি খেলা সম্ভব নয়, তেমনি নিরপেক্ষ ইসি ছাড়াও সুষ্ঠু নির্বাচন অসম্ভব।

 

তিনি বলেন, রাষ্ট্রপতি প্রবীণ রাজনীতিবিদ। তিনি দেশের নির্বাচনী ইতিহাস জানেন। তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য রাষ্ট্রপতিকে নিরপেক্ষ ও শক্তিশালী ইসি গঠন করা অনুরোধ জানিয়েছে।’

 

এদিকে গণফোরামের পক্ষ থেকে ৯টি প্রস্তাব দেওয়া হয়েছে। এগুলো  হলো- সততা, দক্ষতা, নিরপেক্ষতা ও আইনি জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করার প্রস্তাব দেওয়া হয়েছে। নিয়োগের ক্ষেত্রে যোগ্যতার অগ্রাধিকার যাচাই-বাছাইয়ের জন্য পাঁচ সদস্যের একটি সার্চ কমিটি গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে।

 

প্রধান বিচারপতির মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতি সার্চ কমিটির সভাপতি হবেন। সদস্য হিসেবে নিরপেক্ষ ও জাতির কাছে আস্থাভাজন হিসেবে পরিচিত শিক্ষাবিদ, নারীসমাজে গ্রহণযোগ্য একজন নারী প্রতিনিধি, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের একজন প্রতিনিধি ও গণমাধ্যমের একজন প্রতিনিধি থাকবেন।

 

ইসিকে আর্থিকভাবে সম্পূর্ণ স্বাধীন ও অর্থ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণমুক্ত রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

 

নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের মোতায়েনের সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। বাজেটেও নির্বাচন কমিশনের জন্য পৃথক বরাদ্দের প্রস্তাব করা হয়।

 

রোববার বিকেলে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে প্রবেশ করে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়