ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাত্রাতিরিক্ত লবণে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ১৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাত্রাতিরিক্ত লবণে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী একজন মানুষ দৈনিক ৫ গ্রাম লবণ খেতে পারে। কিন্তু সেখানে দেশের মানুষ প্রতিদিন ৭ দশমিক ৮ গ্রাম লবণ খাচ্ছে। বুঝে হোক, না বুঝে হোক প্রতিনিয়ত মাত্রাতিরিক্ত লবণ খাওয়ায় দেশে উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ‘লবণও অসংক্রামক রোগের ঝুঁকি’ শীর্ষক এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

গবেষণায় দেখা গেছে, নারীদের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা পুরুষের চেয়ে বেশি। নারীদের শরীরে পটাশিয়ামের চেয়ে ক্ষতিকর সোডিয়ামের পরিমাণ অনেক বেশি। সোডিয়াম ও পটাশিয়ামের অনুপাত হলো- ৫ ও ২। অপরদিকে পুরুষের ৪ ও ৬।

দেশের মানুষের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা নিয়ে ‘ডাইয়েটারি সল্ট ইনটেক ইন আরবান পপুলশেন লিভিং ইন এ স্লাম অব ঢাকা, বাংলাদেশ’ শীর্ষক বৈজ্ঞানিক এ গবেষণা করেছেন বিএসএমএমইউ’র শিক্ষার্থী ডা. ফাহমিদা আফরোজ খান।

এতে গ্রাম পর্যায়ের ১০০ জন নারী (৬০) ও পুরুষের (৪০) ইউরিনারি সোডিয়াম, পটাশিয়াম ও ক্রিয়েটিনিন পরীক্ষা করা হয়। যার মাধ্যমে একজন মানুষ ২৪ ঘণ্টায় কতটুকু লবণ খেয়েছে তা পরীক্ষা করা হয়। যাতে দেখা যায়, বিশ্ব সংস্থার পরিমাপ অনুযায়ী ৫ গ্রামের নিচে হলেও দেশের মানুষ ৭ দশমিক ৮ গ্রাম লবণ খাচ্ছে। যে কারণে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ অসংক্রামক রোগের ঝুঁকি বেশি বলে গবেষণায় উঠে এসেছে।

অপরদিকে রাজধানীর বাউনিয়া এলাকার বস্তিবাসীদের লবণ খাওয়ার প্রবণতা নিয়ে অন্য গবেষণাটি করেছেন ডা. ফাহমিদা আফরোজ খান। তিনি প্রাপ্তবয়স্ক ১০০ নারী ও পুরুষকে নিয়ে গবেষণা করেছেন। এদের মধ্যে ৬১ জন নারী ও ৩৯ জন পুরুষ।

গবেষণায় দেখা গেছে, এদের ৮২ জন জানেন মাত্রাতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু এদের ২৪ ঘণ্টার প্রস্রাবের নমুনা বিশ্লেষণ করে দেখা গেছে, এরা দৈনিক গড়ে ৭.৮৯ গ্রাম লবণ খান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান জানান, মানুষের শরীরে সোডিয়ামের পরিমাণ বেশি হলে উচ্চ রক্তচাপের সৃষ্টি হয়। দেশে নারীদের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা বেশি। যে কারণে তারা উচ্চ রক্তচাপে বেশি আক্রান্ত হচ্ছে। অথচ অতিরিক্ত লবণ খাওয়ার কারণে বাড়ছে অসংক্রামক রোগের ঝুঁকি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বির শেয়ার প্রকল্প-এর যৌথ সহযোগিতায় বিএসএমএমইউ’র পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক বিভাগ এ  গবেষণা পরিচালনা করে।

গবেষণা প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরীফুল ইসলাম।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়