ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাত ব্র্যান্ডের পাউরুটিতে মাত্রাতিরিক্ত লবণ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাত ব্র্যান্ডের পাউরুটিতে মাত্রাতিরিক্ত লবণ

নিজস্ব প্রতিবেদক : বাজারে সবচেয়ে বেশি বিক্রি হওয়া দশ ব্র্যান্ডের মধ্যে সাতটি ব্র্যান্ডের পাউরুটিতে সহনশীল মাত্রার চেয়ে বেশি লবণ রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবষেণায় এসব তথ্য উঠে এসেছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ‘লবণ ও অসংক্রামক রোগের ঝুঁকি’ শীর্ষক এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। তবে কোন সাতটি ব্র্যান্ডের পাউরুটিতে লবণ বেশি তা জানানো হয়নি।

পাউরুটিতে লবণের পরিমাণ শনাক্ত করতে ‘সোডিয়াম কনটেন্ট অব ব্র্যান্ডেড ব্রেডস অ্যাভাইলেবল ইন দ্য মার্কেট অব ঢাকা সিটি, বাংলাদেশ’ শীর্ষক এ গবেষণা করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিক্ষার্থী ডা. মোহাম্মদ রাশেদুল আলম।

তার গবেষণায় উঠে এসেছে, বাংলাদেশে দোকান থেকে পাউরুটি কেনার হার বেড়েছে। সর্বোচ্চ বিক্রি হওয়া দশটি ব্র্যান্ডের পাউরুটি ল্যাবে পরীক্ষা করে দেখা গেছে, সাত ব্র্যান্ডের পাউরুটিতেই অতিরিক্ত লবণ দেওয়া হচ্ছে। তৈরি খাবারে কী পরিমাণ লবণ আছে, তা মানুষকে জানানো দরকার। বুঝে হোক, না বুঝে হোক, প্রতিনিয়ত বাংলাদেশের মানুষ বেশি লবণ খাচ্ছেন।

দেশের মানুষের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা নিয়ে ‘ডাইয়েটারি সল্ট ইনটেক ইন আরবান পপুলেশন লিভিং ইন এ স্লাম অব ঢাকা, বাংলাদেশ’ শীর্ষক আরেকটি বৈজ্ঞানিক গবষেণা করেছেন বিএসএমএমইউর শিক্ষার্থী ডা. ফাহমিদা আফরোজ খান। তাতে তিনি গ্রামের ১০০ জন মানুষ নিয়ে গবেষণা করে দেখেছেন, তারা প্রতিদিন ৭ দশমিক ৮ গ্রাম লবণ খাচ্ছেন।

ডা. মোহাম্মদ রাশেদুল আলম ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৬০টি খুচরা দোকান থেকে ১০টি ব্র্যান্ডের পাউরুটির নমুনা নিয়ে লবণের মাত্রা মেপেছেন। এতে দেখা গেছে, সাতটি ব্র্যান্ডের পাউরুটিতে লবণের পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার চেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ১০০ গ্রাম পাউরুটিতে লবণের সহনীয় পরিমাণ সর্বোচ্চ ৪৫০ মিলিগ্রাম। আর সংগৃহীত পাউরুটির নমুনায় লবণ পাওয়া গেছে প্রতি ১০০ গ্রামে গড়ে ৫০৩ মিলিগ্রাম। তিনটি নমুনায় লবণ পাওয়া গেছে, ১০০ গ্রামে ৪৫০ মিলিগ্রামের কম। একটি নমুনায় পাওয়া গেছে ৩১৪ মিলিগ্রাম। এটি সবচেয়ে কম। একটিতে পাওয়া গেছে ৬২৫.৮৫ মিলিগ্রাম। এটি সবচেয়ে বেশি।

গবেষকরা বলেছেন, অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপের কারণ। উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়ায়। দেশে অন্যান্য অসংক্রামক রোগের সঙ্গে হৃদরোগের প্রকোপ ও এই রোগে মৃত্যুর হার বাড়ছে। বাংলাদেশে ১৫ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। আর ৫৯ শতাংশ মৃত্যুর কারণ অসংক্রামক ব্যাধি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গবেষক মোহাম্মদ রাশেদুল আলম জানান, পাউরুটির মোড়কে লবণের পরিমাণ লিখে দেওয়া উচিত। এতে মানুষ লবণের মাত্রা জানতে পারবেন এবং সচেতন মানুষ উচ্চ রক্তচাপ থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি-এর শেয়ার প্রকল্পের যৌথ সহযোগিতায় বিএসএমএমইউর পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক বিভাগ এ  গবেষণা পরিচালনা করে।

গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরীফুল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, মানুষের প্রতিদিনকার খাবারের অন্যতম উপকরণ লবণ। খাবারকে সুস্বাদু করে এই লবণ। অথচ অতিরিক্ত লবণ খাওয়ার কারণে দেশের মানুষের মধ্যে বাড়ছে স্বাস্থ্যগত ঝুঁকি। এক্ষেত্রে সচতেনতা বৃদ্ধি করা জরুরি।

বাংলাদেশে মোট অসুস্থ মানুষের ৬১ শতাংশ হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি রোগ ইত্যাদি উল্লেখযোগ্য অসংক্রামক রোগে আক্রান্ত। এগুলোর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে মৃত্যুর প্রধান কারণগুলোর মধ্যে হৃদরোগ ১৭ শতাংশ, ক্যান্সার ১০ শতাংশ, অন্যান্য অসংক্রামক রোগ ১৮ শতাংশ। খাবারে নিরাপদ মাত্রার চেয়ে বেশি লবণ গ্রহণ হৃদরোগের অন্যতম কারণ।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়