ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গবেষণার মাধ্যমে চিকিৎসা সেবায় আমূল পরিবর্তন সম্ভব

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গবেষণার মাধ্যমে চিকিৎসা সেবায় আমূল পরিবর্তন সম্ভব

নিজস্ব প্রতিবেদক : গবেষণার মাধ্যমে চিকিৎসা সেবা ও স্বাস্থ্য ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা সম্ভব।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিলন হলে  এক সেমিনারে এ কথা বলেন বক্তারা। ‘সমন্বিত গবেষণার প্রয়াস উন্মোচন: শিক্ষা প্রতিষ্ঠান-বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি-এর যৌথ উদ্যোগ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের এস্টাব্লিসমেন্ট অফ এ সেন্টার ফর এডভান্সড বায়োমেডিক্যাল রিসার্চ।

বক্তারা বলেন, চিকিৎসা বিজ্ঞানে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন, নতুন চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন, নতুন চিকিৎসা সামগ্রী তৈরি ও ওষুধ তৈরিতে গবেষণার কোনো বিকল্প নেই। আর এ গবেষণা কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে ও তা মানুষের কল্যাণে ব্যবহার উপযোগী করে মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে সরকারের পাশাপাশি বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি ও ফার্মাসিউটিক্যালস কোম্পানিসমূহের সমন্বিত উদ্যোগ অপরিহার্য।

তারা বলেন, গবেষণার ভাণ্ডারে নতুন নতুন তথ্য সংযোজন, নতুন নতুন উদ্ভাবনী, জনস্বার্থে গবেষণাকে উৎসাহিত করা, নতুন নতুন ওষুধ আবিষ্কার, রোগ নির্ণয়ের নতুন নতুন পদ্ধতির উদ্ভাবন, নতুন নতুন সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন, রোগীদের কল্যাণে বিশ্ব বাজারে নতুন ওষুধ ও পণ্য বাজারজাতকরণ, নতুন নতুন বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি তৈরি, নতুন নতুন চিকিৎসা সামগ্রী তৈরি, চিকিৎসার জন্য নতুন নতুন প্রযুক্তি তৈরি এবং অদূর ভবিষ্যতে চিকিৎসা সেবাসহ সামগ্রিক স্বাস্থ্যসেবা ও ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতেই ‘সমন্বিত গবেষণার প্রয়াস উন্মোচন: শিক্ষা প্রতিষ্ঠান-বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি-এর যৌথ উদ্যোগ’শীর্ষক এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সেমিনারে তথ্য ও জ্ঞানসমৃদ্ধ গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান এমিরেটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস- এর ভাইস-চ্যান্সেলর অধ্যাপক লিয়াকত আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। সভাপতিত্ব করেন বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। স্বাগত বক্তব্য রাখেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ মোজাম্মেল হক।

সূচনা বক্তব্য রাখেন এস্টাব্লিসমেন্ট অফ এ সেন্টার ফর এডভান্সড বায়োমেডিক্যাল রিসার্চ- এর সাব প্রজেক্ট ম্যানেজার সহযোগী অধ্যাপক ডা. এস কে মোঃ খোরশেদ আলম।

প্যানেলিস্ট  হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হেকেপ প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি, মোঃ মোকলেসুর রহমান, পিএইচডি, অধ্যাপক সৈয়দ শরীফুল ইসলাম, অধ্যাপক সৈয়দ আতিকুল হক, আব্দুল মুক্তাদির, ডা. তাসনিম আরা। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক ডা. ফারিহা হাসিন ও সহকারী অধ্যাপক ডা. মশিউর রহমান খসরু।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৭/আরিফ সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়