ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কম খরচে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করবে বিএসএমএমইউ

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কম খরচে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করবে বিএসএমএমইউ

নিজস্ব প্রতিবেদক : স্বল্পমূল্যে রোগীদের বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে একটি ইউনিট করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

এজন্য বিশ্ববিদ্যালয়টি তাদের ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অর্থ বরাদ্দ রেখেছে। বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতনরা আশা করছেন,  বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট (বিএমটি) চলতি বছরের মধ্যে তৈরি করা সম্ভব হবে। ফলে রোগীরা স্বল্পমূল্যে এ সেবা পাবেন। বিশেষ ক্ষেত্রে রোগীদের বিনামূ্ল্যে সেবা দেওয়ার কথাও ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ ভারতে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে খরচ পড়ে ১০ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকা। বিশেষ এ ট্রান্সপ্লান্ট করে ভারতের অ্যাপোলো হাসপাতাল।

বুধবার দুপুরে বিএসএমএমইউর মিলটন হলে বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমরা বোনম্যারো ট্রান্সপ্লান্ট ইউনিট করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি এ বছরের মধ্যে এটি তৈরি করা সম্ভব হবে। এটি করা গেলে কম খরচে আমরা বোনম্যারো ট্রন্সপ্লান্ট করতে পারব। এতে রোগীরা উপকৃত হবেন।

তিনি বলেন, ‘আমাদের এখানে কোনো ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আমার শুধু ট্রান্সপ্লান্টের খরচ নেব। বিশেষ ক্ষেত্রে, এটি আমরা ফ্রিতেও করব। এজন্য দরকার হলে আমরা ফান্ড জোগাড় করব।’

আউটডোরে হুইল চেয়ার : কামরুল হাসান জানান, চলাফেরায় অক্ষম বিশেষ করে প্যারালাইজড রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আউটডোরে ২০টি  হুইল চেয়ার দেওয়া হবে। ইতোমধ্যে একটি বিদেশি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ে ২০০টি হুইল চেয়ার দিয়েছে। আশা করি এগুলো ঈদের পর আউটডোরে দেখা যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/নূর/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়