ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অক্ষম মানুষের তথ্য সংগ্রহ করবে রিক্যাপ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪১, ৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অক্ষম মানুষের তথ্য সংগ্রহ করবে রিক্যাপ

স্বাস্থ্য ডেস্ক : বাংলাদেশে এই প্রথম বেসরকারি উদ্যোগে শারীরিক ও মানসিকভাবে অক্ষম মানুষের সঠিক তথ্য সংগ্রহ করে তাদের সচেতনতা বৃদ্ধি ও সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে জরিপ করবে রিহ্যাবিলিটেশন অ্যান্ড এডুকেশন সেন্টার ফর দ্য কমিউনিকেশন ডিজঅর্ডারড অ্যান্ড প্যারালাইজড (রিক্যাপ)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রিক্যাপ জানায়, এ মাসের শেষে জরিপের কাজ শুরু করা হবে। পুরো বাংলাদেশের পূর্ণাঙ্গ তথ্য আগামী বছরের শেষের দিকে পাওয়া যাবে। জরিপের পাশাপাশি সচেতনতা বৃদ্ধির জন্য মানুষের মাঝে মস্তিষ্কের বিকাশজনিত বিভিন্ন সমস্যার লক্ষণ, প্রতিকার এবং এর প্রয়োজনীয় পদক্ষেপের কথাও উল্লেখ করা হবে। এ ছাড়াও সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষে চিহ্নিত রোগীকে প্রাথমিক চিকিৎসাও দেবে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির প্রধান কর্মকর্তা ডা. ফাহমিদা আক্তার জানান, এ জরিপ বাংলাদেশের সব শারীরিক ও মানসিকভাবে অক্ষম মানুষের সঠিক তথ্য বের করবে। প্রাথমিক পর্যায়ে ঢাকা বিভাগের সব জেলায় কাজ করা হবে। পরে পর্যায়ক্রমে ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগে কাজ করা হবে।

প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার মো. সজীব বলেন, অটিজম (মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা), বিলম্বে ভাষা ও কথার বিকাশজনিত সমস্যা, শ্রবণ প্রতিবন্ধী, ঠোঁট ও তালুকাটা, উচ্চারণজনিত সমস্যা, ডাউন সিনড্রোম, শিশু ও বয়স্কদের তোতলামি, কণ্ঠস্বরজনিত সমস্যা, খাদ্য গলাধঃকরণ ও লালাক্ষরণে সমস্যা, মনোযোগ ও চঞ্চলতার সমস্যা (এডিএইচডি), শিশুর খেলার দক্ষতার বিলম্বতা, সেরেব্রাল পালসি (মস্তিষ্কে পক্ষাঘাত), ডিসপ্রাক্সিয়া (কথার সমন্বয়করণ ও পরিকল্পনাজনিত সমস্যা), বয়স্কদের স্ট্রোকের কারণে অ্যাফাসিয়া (ভাষাগত সমস্যা), মুখের মাংসপেশির দুর্বলতা, শিক্ষণ ও বুদ্ধি প্রতিবন্ধীদের ওপরে জরিপ চালানো হবে।

এ ছাড়া যারা বাতের ব্যথা, কোমড়ের ব্যথা, ঘাড় ব্যথা, হাঁটু অথবা গোড়ালির ব্যথা, আঘাতজনিত ব্যথা, হাড়ের ক্ষয়জনিত রোগ, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া, স্ট্রোক প্যারালাইসিসের সমস্যা, মুখ বেঁকে যাওয়া বা ফেসিয়াল পালসি, সেরিব্রাল পালসি (প্রতিবন্ধী শিশু), বার্ধক্যজনিত সমস্যা, ফ্ল্যাট ফিট, পার্কিনসন ডিজিজ, মাসকুলার ডিসট্রফি, পায়ের গঠনগত সমস্যা, জিবিএস ইত্যাদিতে ভুগছেন তাদের ওপরেও জরিপ চালানো হবে বলে তিনি জানান।

রিক্যাপের বিজনেস কনসালট্যান্ট মাজহারুল ইসলাম মিচেল জানান, জরিপটি শুধু সঠিক তথ্য জানার জন্যই নয়, মূলত সামাজিক দায়বদ্ধতা থেকেই এ পদক্ষেপটি গ্রহণ করা। আমরা চাই, এ জরিপটি বাংলাদেশ সরকারসহ সবার কাজে আসুক।



রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৭/ফিরোজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়