ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘সব ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে উন্নীত করা হবে’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ১৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে উন্নীত করা হবে’

নিজস্ব প্রতিবেদক : দেশের সেরা ও আন্তর্জাতিক মানের নার্সিং সেবা নিশ্চিত করতে ও চলতি বছরের ১৫ আগস্টের মধ্যে নার্সিং সেবা আরো উন্নত করার ক্ষেত্রে দৃশ্যমান পরিবর্তন আনতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান কর্মসূচি ঘোষণা করেছেন।

পাশাপাশি চলতি বছরের ৩০ আগস্টের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের সব ওয়ার্ডকে সেবার ক্ষেত্রে মডেল ওয়ার্ডে উন্নীত করারও ঘোষণা দেন উপাচার্য।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী ‘নার্সিং অফিসারদের প্রশাসন ও ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ কর্মসূচি’ এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে উপাচার্য এ ঘোষণা দেন।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী এক মাসের মধ্যে নার্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনা, আগামী ৩০ আগস্টের মধ্যে সব ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে উন্নীত করা, নার্সিং সেবার সুপারভিশন, মনিটরিং ও ফলোআপ সঠিকভাবে সম্পন্ন করতে গ্রুপ করে রাউন্ড দেওয়া, রোগীসহ কারো সাথে খারাপ ব্যবহার না করে বুঝিয়ে বলা, নার্সিং অফিসার কর্তৃক জুনিয়র নার্সদের জন্য দায়িত্ব, কর্তব্য, আবশ্যিক পালনীয় ও শিক্ষণীয় ক্লাস নেওয়া, পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশের দিকে খেয়াল রাখা, নার্সদের জন্য বিদ্যমান করণীয় তিনটি বিষয় হাসি মুখে রোগীদের সাথে কথা, নিজ হাতে ওষুধ খাওয়ানো ও কাজের বাইরে দিনে কমপক্ষে তিনবার রোগী কেমন আছেন এই কুশলাদি জানা ইত্যাদি।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান আগামী ১৫ আগস্টের মধ্যে নার্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনার কর্মসূচি ঘোষণা কালে বলেন, শুধু ৮ ঘণ্টা বা অফিসের নির্ধারিত সময়টুকু কাজ করলেই সত্যিকারের উন্নয়ন করা সম্ভব নয়। সত্যিকারের উন্নয়ন বা পরিবর্তনের জন্য স্বেচ্ছাশ্রমেরও প্রয়োজন রয়েছে। বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের সামগ্রিক উন্নয়নে বর্তমান প্রশাসন অত্যন্ত আন্তরিক ও সহায়তা দিতে প্রস্তুত। পারস্পরিক শ্রদ্ধাবোধ, নিষ্ঠার সাথে দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করা, সবার সাথে সুসম্পর্ক বজায় রাখাসহ সকলে মিলেমিশে কাজ করার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডা. জামাল উদ্দিন খলিফার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (অর্থ ও হিসাব) জনাব মো. আবদুস সোবহান, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. মো. ছয়েফ উদ্দিন আহমেদ, নার্সিং সুপারিনটেনডেন্ট সান্তনা রানী দাস, এডিশনাল নার্সিং সুপারিনটেনডেন্ট হালিমা বেগম, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট হোসনে আরা, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট হাবিবা জামান, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট সন্ধ্যা রানী সমদ্দার, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট খালেদা আক্তার প্রমুখ।

উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, রোগীদের উন্নত নার্সিং সেবা প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নার্সদের ফিলিপাইন, ব্যাংকক ও ভারতের কেরালার নার্সদের মতো হতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়