ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিএসএমএমইউতে ইভিনিং লেকচার চালু

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউতে ইভিনিং লেকচার চালু

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, বিএসএমএমইউ ক্যাম্পাসকে অফিস সময়ের পরেও প্রাণবন্ত রাখতে ইভিনিং লেকচার (ইভিনিং ক্লিনিক্যাল ক্লাস) চালু করা হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের শিক্ষক, চিকিৎসক সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। পাশাপাশি উপাচার্য গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের শিক্ষকদের নিয়মিতভাবে ইভিনিং লেকচার কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। এ বিভাগের চিকিৎসা শিক্ষা, সেবা কার্যক্রম আরো জোরদার জন্য প্রয়োজনীয় নির্দেশনাও দেন।

উপাচার্য বলেন, ইভিনিং লেকচার চালুর আরেকটি লক্ষ্য হলো বিশেষজ্ঞ চিকিৎসকদের অধিক সময় ক্যাম্পাসে ও হাসপাতালে তাদের উপস্থিতি নিশ্চিত করা। ইভিনিং লেকচারের একটি পরোক্ষ প্রভাব রোগীদের সেবায় ইতিবাচক প্রভাব ফেলছে। একজন বিশেষজ্ঞ চিকিৎসক ইভিনিং লেকচার শেষে তার ভর্তিকৃত রোগীদের সব খোঁজ-খবর নিয়ে যান। আর এভাবেই চিকিৎসা শিক্ষার পাশাপাশি পরোক্ষভাবে ইভিনিং লেকচার রোগীদের সেবায়ও ইতিবাচক ভূমিকা রাখছে।

তিনি বলেন, একই সাথে রোগীদের সেবা কার্যক্রম আরো উন্নত করতে বিশেষ করে দায়িত্বরত চিকিৎসকদের সার্বক্ষণিক উপস্থিত নিশ্চিত করা ও নিবিড় নার্সিং সেবা কার্যক্রম প্রত্যক্ষ করার লক্ষ্যে সান্ধ্যকালীন রাউন্ড জোরদার করা হয়েছে। উপউপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, প্রক্টর ও পরিচালক (হাসপাতাল) পর্যায়ক্রমে এ দায়িত্ব পালন করছেন। আমি নিজেও সান্ধ্যকালীন রাউন্ডে প্রায়ই অংশ নিচ্ছি। এসব কার্যক্রমের লক্ষ্য হলো চিকিৎসা শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার পাশাপাশি রোগীদের উন্নত সেবা নিশ্চিত করা।

সভায় গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. প্রজেশ কুমার রায়, অধ্যাপক ডা. এ এস এম এ রায়হান, অধ্যাপক ডা. মো. আব্দুর রহিম মিয়া, অধ্যাপক ডা. মো.  হাসান মাসুদ, অধ্যাপক ডা. এস এম ইসহাক, সহযোগী অধ্যাপক ডা. মো. মাসুদুর রহমান খান, সহযোগী অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ, সহযোগী অধ্যাপক ডা. রাজীবুল আলম, সহকারী অধ্যাপক ডা. মোহামদ সোয়েব চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান, সোসাইটি অফ গ্যাস্ট্রোএন্টারোলজি এর মহাসচিব অধ্যাপক ডা. ফারুক আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়