ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হেপাটাইটিস প্রতিরোধে এগিয়ে আসুন: প্রধানমন্ত্রী

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেপাটাইটিস প্রতিরোধে এগিয়ে আসুন: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশে হেপাটাইটিস প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে বৃহস্পতিবার দেওয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার বিশ্বাস সবার সম্মিলিত প্রচেষ্টায় প্রাণঘাতী এই ভাইরাসগুলো নির্মূলের মাধ্যমে আমরা ২০৩০ সালের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত লক্ষ্য অর্জনে সক্ষম হব।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বে হেপাটাইটিস ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এ রোগ প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করা জরুরি। ভাইরাস প্রতিরোধ, পরীক্ষা আর চিকিৎসার একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করার মাধ্যমে ভবিষ্যতে হেপাটাইটিস ভাইরাস নির্মূল করা সম্ভব।

বাণীতে তিনি আরো বলেন, সরকার স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত সাড়ে আট বছরের স্বাস্থ্যখাতের অবকাঠামো, শিক্ষা, জনশক্তি ও নার্সিং সেবার উন্নয়ন, তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং আইন ও নীতিমালা প্রণয়নসহ ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে।

দেশের সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে লিভার বিশেষজ্ঞের নতুন পদ সৃষ্টি, পদোন্নতি ও নতুন হেপাটোলজি বিভাগ প্রতিষ্ঠা করার ফলে লিভারের জটিল রোগের চিকিৎসায় আমাদের সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। দেশের লিভার বিশেষজ্ঞদের আরো অধিক সেবার মনোভাব নিয়ে লিভার রোগীদের চিকিৎসায় আত্মনিয়োগ করার আহ্বান জানান তিনি।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৭’ পালন করা হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূল’।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়