ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্ব হেপাটাইটিস দিবসে রাষ্ট্রপতির বাণী

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব হেপাটাইটিস দিবসে রাষ্ট্রপতির বাণী

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণী দিয়েছেন।

২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে হেপাটাইটিস নির্মূলের লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৭’ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। লিভারের রোগ ও প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মধ্যে সঠিক ধারণা না থাকায় এবং সময়মতো চিকিৎসা গ্রহণ না করায় দেশে লিভার রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এ রোগ প্রতিরোধে করণীয় ও বর্জনীয় সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধে বিশ্ব হেপাটাইটিস দিবসে এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূল’ যা অত্যন্ত সময়োপযোগী। বাস্তবসম্মত কর্মপরিকল্পনা ও সম্মিলিত প্রচেষ্টায় জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে হেপাটাইটিস নির্মূলে এ দিবস উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ  মনে করেন।

আবদুল হামিদ আশা করেন, দিবসটি পালনের মাধ্যমে দেশের জনগণের মধ্যে হেপাটাইটিসবিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে। সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও এ লক্ষ্যে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি। হেপাটাইটিস নির্মূলে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, মানবহিতৈষী সংগঠন, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত সব কর্মসূচির সাফল্য কামনা করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/মামুন খান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়