ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অটিজম মোকাবিলায় নিষ্ঠাবান হওয়ার নির্দেশ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অটিজম মোকাবিলায় নিষ্ঠাবান হওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : অটিজম মোকাবিলায় জাতীয় কৌশলপত্র পরিকল্পনা বাস্তবায়নে আরো নিষ্ঠাবান ও মনোযোগী হওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে অটিজম মোকাবিলায় জাতীয় কৌশলপত্র পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।

সভায় স্বাস্থ্য, শিক্ষা, সমাজকল্যাণ, মহিলা ও শিশু এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে একজন ফোকাল পয়েন্ট প্রতিনিধি মনোনীত করা হয়। আগামী ২৬ আগস্ট মনোনীত প্রতিনিধি ও অন্যান্য সংশ্লিষ্টদের নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে পরিকল্পনা বাস্তবায়নের কার্যপন্থা নির্ধারণে দিনব্যাপী একটি কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, অটিজম মোকাবিলায় বাংলাদেশ আজ আন্তর্জাতিক অঙ্গনে নেতৃত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার কন্যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত সায়মা হোসেন ওয়াজেদ পুতুলের একনিষ্ঠ ও আন্তরিক প্রয়াসের ফলে অটিজম মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগ বিশ্ব নেতাদের কাছে ভূয়সী প্রশংসা অর্জন করছে। অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কৌশল বাস্তবায়নে সহযোগিতামূলক ফ্রেমওয়ার্ক প্রণয়নে সায়মা ওয়াজেদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এই অর্জনকে আরো সামনে নিয়ে যেতে অটিজম ও অন্য স্নায়ুজনিত সমস্যায় আক্রান্তদের কার্যকর সেবা ও সহায়তা প্রদান জোরদার করতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সেবা খাতে অটিজমকে বিশেষ গুরুত্ব দিয়ে ভবিষ্যৎ কর্মকৌশল প্রণয়নে মনোনীবেশ প্রয়োগে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল হোসেন খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়