ঢাকা, রবিবার, ৭ কার্তিক ১৪২৪, ২২ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সমন্বিত উদ্যোগে এইডস প্রতিরোধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০৭ ৭:৪৩:০৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৭ ৭:৪৩:০৫ পিএম

সচিবালয় প্রতিবেদক : সমন্বিত উদ্যোগে এইডস প্রতিরোধ করতে বাংলাদেশে এইচআইভি ও এইডস প্রতিরোধ কর্মসূচির সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এইডসমুক্ত করতে নানা কর্মসূচি অব্যাহত রেখেছে বর্তমান সরকার। সংক্রামক রোগের হার অনেকগুণ কমে গেছে। দেশে এইডস রোগী ও এইচআইভি সংক্রমণের হারও নিয়ন্ত্রণে রয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এইডস/এইচআইভি প্রতিরোধ কর্মসূচি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, অসচেতন হলে ও কার্যকর উদ্যোগ অব্যাহত না রাখলে দেশে দ্রুতহারে এইচআইভি সংক্রমণ ছড়িয়ে পড়ার সমস্ত কারণ ও ঝুঁকিপূর্ণ আচরণ বিদ্যমান রয়েছে। এইডস প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগ অনেক কর্মসূচি চলমান রয়েছে। সাধারণ মানুষের মধ্যে এইচআইভি সংক্রমণ সম্পর্কিত বিভিন্ন ভুল ধারণা এইডস রোগীদের ঘিরে অপবাদ ও বৈষম্য তৈরি করে। এসব দূর করতে হবে।

তিনি আরো বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টা এবং সাধারণ মানুষের সার্বিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে এইচআইভি ও এইডস কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। মানুষের মধ্যে এইচআইভি ও এইডস বিষয়ক সচেতনতা, ঝুঁকি অনুধাবনের মাত্রা, সঠিক ধারণা ও জ্ঞান বৃদ্ধি পেয়েছে। যা এইচআইভি প্রতিরোধে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর আচরণে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে এবং ধীরে ধীরে এইডস বিষয়ে অপবাদ ও বৈষম্যও কমে আসছে।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৭/হাসান/সাইফ

Walton
 
   
Marcel