ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৯-১৯ ২:৩৮:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-০৪ ৩:০১:১০ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, রোগীর সন্তুষ্টি নিশ্চিত করতে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে ‘একিউট অ্যান্ড ক্রনিক পেইন ম্যানেজমেন্ট’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চিকিৎসা পেশার সঙ্গে অন্য কোনো পেশার তুলনা হয় না। রোগী কী চান, কী ভাবছেন, রোগীর মন কী চায়, চিকিৎসা ভালো কিন্তু রোগী হয়তো চিকিৎসকের কাছে একটু বেশি সময় প্রত্যাশা করেন, আরো একটু ভালো ব্যবহার আশা করেন ইত্যাদি বিষয় একজন চিকিৎসককে অনুধাবন করতে হবে। রোগীর সন্তুষ্টি নিশ্চিত করতে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি।

অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, চিকিৎসক ও রোগীর মাঝে সুন্দর সম্পর্কের মাধ্যমে চিকিৎসা পেশার সুনাম ও মর্যাদা বৃদ্ধি করার পাশাপাশি রোগীদের আস্থা অর্জন করা সম্ভব।
 
এ বিশ্ববিদ্যালয়ের অ্যানেসথেসিয়া, অ্যানালজেশিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন (আইসিইউ) বিভাগের অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামানের পরিচালনায় কর্মশালায় বক্তব্য রাখেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/সাওন/এসএন

Walton Laptop
 
     
Walton