ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছে বিএসএমএমইউর মেডিক্যাল টিম

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছে বিএসএমএমইউর মেডিক্যাল টিম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দিতে আগামীকাল কক্সবাজার যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিক্যাল টিম।

বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার জানান, বুধবার বিকেলে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেওয়া হবে। ন্যূনতম ৫০ সদস্য বিশিষ্ট মেডিক্যাল টিমের নেতৃত্বে থাকবেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

সেখানে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দেবেন তারা। উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ছাড়াও উপ-উপাচার্যগণ, কোষাধ্যক্ষ, ডিন, রেজিস্ট্রার, প্রক্টরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা মেডিক্যাল টিমের সঙ্গে যাবেন।

তিনি জানান, মেডিক্যাল টিমে সহকারী ও সহযোগীসহ কমপক্ষে ২০ জন অধ্যাপক, কনসালটেন্ট, মেডিক্যাল অফিসার ও রেসিডেন্ট চিকিৎসক ১৫ জন এবং নার্স, টেকনিশিয়ানসহ সাপোর্টিং স্টাফ থাকবেন ১৫ জন। মেডিক্যাল টিমে ডেন্টাল (দন্ত), ইন্টারনাল মেডিসিন, অবস অ্যান্ড গাইনি, চর্ম ও যৌন ব্যাধি, জেনারেল শিশু, অর্থোপেডিক সার্জারি বিভাগ, কার্ডিওলজি বিভাগ, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ, নাক, কান, গলাসহ বিভিন্ন বিভাগের কমপক্ষে ৫০ জন চিকিৎসক সরাসরি চিকিৎসা কার্যক্রমে অংশ নেবেন।

প্রশান্ত কুমার মজুমদার জানান, এসব বিভাগের চিকিৎসক ছাড়াও বিভিন্ন বিভাগের চেয়ারম্যান মেডিক্যাল টিমের সাথে যাবেন। মেডিক্যাল টিমের সদস্য সংখ্যা বাড়তেও পারে।

তিনি আরো জানান, মেডিক্যাল টিমের সঙ্গে সংশ্লিষ্টরা সেখানে রোহিঙ্গাদের চিকিৎসাসেবার পাশাপাশি ওষুধপত্র ও রোহিঙ্গা শিশুদের ড্রাই ফুড দেবেন। রোগীদের ইসিজি ও রক্ত পরীক্ষাও করা হবে। যেসব রোহিঙ্গা রোগীকে রেফার্ড করা প্রয়োজন হবে তাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেফার্ড করে এই বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়