ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মেডিক্যাল কলেজ পরিচালনা আইন মন্ত্রিসভায় উপস্থাপনের নির্দেশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেডিক্যাল কলেজ পরিচালনা আইন মন্ত্রিসভায় উপস্থাপনের নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা আইন দ্রুত মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল এর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ নির্দেশনা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি মেডিক্যাল কলেজ নীতিমালা অনুসরণে প্রায় ক্ষেত্রে বিচ্যুতি দেখা যাচ্ছে। শুধু নীতিমালা প্রয়োগ করে কলেজ পরিচালনায় সুষ্ঠু ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়ে বলে এজন্য আইন প্রণয়ন প্রয়োজন। এই আইনের সংক্রান্ত খসড়া চূড়ান্ত করে দ্রুত তা মন্ত্রিসভায় অনুমোদন ও সংসদে উপস্থাপনের উদ্যোগ নিতে হবে।

বিএমডিসির যথাযথ অনুমোদন না নিয়ে বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করে বিদেশি চিকিৎসকরা চিকিৎসা পেশায় নিয়োজিত থাকেন, এই তথ্য তুলে ধরে বিদেশি চিকিৎসকদের কাজ করার অনুমতি প্রদানের নীতিমালা কঠোরভাবে অনুসরণ করার জন্য মন্ত্রী বিএমডিসিকে নির্দেশ দেন।

তিনি বলেন, বিভিন্ন সংস্থা প্রায় সময় বিদেশি চিকিৎসক দেশে এনে চিকিৎসা সেবা দিচ্ছেন। অনেক সময় তারা যথাযথ অনুমোদন না নিয়ে দীর্ঘদিন দেশে থাকছেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট নীতিমালা কঠোরভাবে প্রয়োগ করতে হবে। এ ছাড়া সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলো পরিচালনা ও ব্যবস্থাপনা সঠিকভাবে হচ্ছে কি না- তা তদারকি করার জন্য এ সংক্রান্ত নীতিমালা কঠোরভাবে পর্যালোচনা করতে বিএমডিসিকে নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।

সভায় বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাসহ মন্ত্রণালয় ও বিএমডিসির ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়