ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘বিএসএমএমইউতে নিরাপদ রক্ত পরিসঞ্চালন নিশ্চিত হয়েছে’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিএসএমএমইউতে নিরাপদ রক্ত পরিসঞ্চালন নিশ্চিত হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান জানিয়েছেন, তার বিশ্ববিদ্যালয়ে নিরাপদ রক্ত পরিসঞ্চালন নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার বিএসএমএমইউর ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ তথ্য জানান।

উপাচার্য বলেন, অন্যান্য হাসপাতালেও এখন আর পেশাদার রক্তদাতা নেই বললেই চলে। মানুষ এখন স্বেচ্ছায় রক্তদানে আগের তুলনায় অনেক বেশি উৎসাহিত হয়েছে, উদ্বুদ্ধ হচ্ছে। ১৯৭২ সালে তৎকালীন আইপিজিএমঅ্যান্ডআরে (বর্তমানে বিএসএমএমইউ)  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধন করেছিলেন। তাই জাতীয়ভাবে নিরাপদ রক্ত পরিসঞ্চালন পুরোপুরিভাবে নিশ্চিত করা ও স্বেচ্ছায় রক্তদান শতভাগ নিশ্চিত করার ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের দায়বদ্ধতা অনেক বেশি। ১৯৭৮ সালে সন্ধানী স্বেচ্ছায় রক্তদানে কার্যক্রম শুরু করে। পরবর্তী সময়ে সরকারিভাবে ২ নভেম্বর জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ঘোষণা করা হয়। এসব কর্মকাণ্ডের ফলেই স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান কার্যক্রম অনেক দূর এগিয়ে গেছে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. এ কে এম সালেক, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, অধ্যাপক ডা. আয়েশা খাতুন, সহকারী অধ্যাপক ডা. আতিয়ার রহমান, ডা. খান আনিসুল ইসলাম, ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন, কাউন্সিলর সুব্রত বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে এ বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।     




রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়