ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বাংলাদেশ উন্নতি করতে গেলেই বিপদ আসে’

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশ উন্নতি করতে গেলেই বিপদ আসে’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারাকাত বলেছেন, অতীতে দেখা গেছে, বাংলাদেশে যখনি উন্নতির দিকে যায় তখনি দুর্ঘটনা ঘটে। তখনি কেন জানি বিপদ আসে। বিষয়টি মাথায় রাখতে হবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির উদ্যোগে ‘দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও সমৃদ্ধির ৯ বছর’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের প্রশংসা করে সরকারবিরোধী সমালোচকদের উদ্দেশে অর্থনীতিবিদ আবুল বারাকাত বলেন, পদ্মা সেতু যখন নিজের টাকায় হলো এবং হয়েই যাচ্ছে-তখন অনেকের এগুলো অপছন্দ। তারা তো বলবেনই আপনারা এটার ওপর দিয়ে হাঁটবেন না। ভেঙে পড়ে যেতে পারে।

‘আমরা ভালো করলেও বলবে ভেঙে পড়বে আমরা যদি না পারি তাহলে বলবে পারল না। যদি পারি সেটাও দোষ, না পারলেও দোষ’ বলে পরোক্ষভাবে বিএনপি নেত্রীকে উদ্দেশ্য করে এ কথা বলেন।

বিশ্বের বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত বাংলাদেশিদের একটি পরিসংখ্যান করার দাবি করে আবুল বারাকাত বলেন, ‘আমরা এখন পর্যন্ত সেই ইনভেনটরি কিন্তু করিনি। আমার ধারণা সামনে এগুলো করতে হবে। কারণ আমাদের নিজের পায়ে না দাঁড়াতে পারলে, ২০১৮ নির্বাচনে যে কথা দিয়েছিলাম সেগুলো বাস্তবায়ন করা কঠিন হবে।’

এর কারণ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ যখনি একটু ওপরের দিকে ওঠে, টেক অফ হয় তখনি কেন জানি দেখা যায় একটা বিপদ কোনদিক দিয়ে আসছে। টেক অফ হতে দেবে না অনেকেই আছে। আমাদের সেটা মাথায় রাখতে হবে।

সিপিডির বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করে আবুল বারাকাত বলেন, গত নির্বাচনের আগে ৩১ জানুয়ারি তারা বলেছিল বাংলাদেশে নির্বাচন হওয়ার মতো অবস্থা নাই। আবার এদের সাথে বেশকিছু সুশীল সমাজ।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের আগে-পরে হিসাব নিকাশ করেন কীভাবে? আগে না পরে ঠিকই তারা একটা হিসাব-নিকাশ করেন। আমি বাংলাদেশ অর্থনীতি সমিতির ফোরাম থেকে সামনের ১৫ দিনের মধ্যে বাংলাদেশের অর্থনীতি যেদিকে যাচ্ছে তা নিয়ে সমিতির পক্ষ থেকে তুলে ধরবো।

এইচ টি ইমামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, অর্থনীতিবিদ ডা. জাহাঙ্গীর আলম, প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য সচিব হাছান মাহমুদ প্রমুখ। মূলপ্রবন্ধ পাঠ করেন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম এবং পরিচালনা করেন আয়োজক কমিটির সদস্য এবং দলের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/নৃপেন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়