ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শরীরচর্চায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন: তথ্যসচিব

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১৮ ৭:৪৭:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৮ ৭:৪৭:১২ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : তথ্যসচিব মো. নাসির উদ্দিন আহমেদ বলেছেন, নিয়মিত শরীরচর্চা ও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন। আর এটিই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে কার্যকর উপায়।

বৃহস্পতিবার রাজধানীর পান্থপথে হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারে ‘৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সচিব আরো বলেন, ডায়াবেটিস এখন আর প্রাণঘাতী কোনো রোগ নয়, বরং ডায়াবেটিস আক্রান্তরা সুনিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে দীর্ঘায়ু লাভ করতে পারেন।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস কর্মশালায় সভাপতিত্ব করেন। এ সময় তিনি ইনসুলিন ছাড়াই শরীরচর্চা ও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার কৌশল নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, বিদেশে সুনিয়ন্ত্রিত জীবনের পরামর্শ দিতে চিকিৎসকেরা বিপুল পরিমাণ অর্থ নেন। কিন্তু বাংলাদেশে নামমাত্র মূল্যেই সে পরামর্শ পাওয়া সম্ভব। তবে এই ব্যবস্থার প্রসারের জন্য প্রয়োজন ব্যাপক প্রচারণা।

তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনসহ ডায়াবেটিস বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/মুশফিক

Walton Laptop
 
     
Walton