ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘যে নিয়মে প্রত্যেক দেশে নির্বাচন হয় এখানেও সেভাবে হবে’

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘যে নিয়মে প্রত্যেক দেশে নির্বাচন হয় এখানেও সেভাবে হবে’

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, কোন সরকার বা দলকে বসানোর জন্য এই সংবিধান করা হয় নাই। যে নিয়মে প্রত্যেক দেশে নির্বাচন পরিচালিত হচ্ছে এখানেও সেভাবে করা হবে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় নেতা শহীদ এম মনসুর আলীর ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপি জামায়াত জোটের দাবির সমালোচনা করে আমু বলেন, ‘আজকে জাতীয় স্বার্থে আবার শেখ হাসিনাকে পুর্ননির্বাচিত করতে হবে। এখানেই হচ্ছে তাদের গাত্রদাহ। তাই আজকে তারা কথায় কথায় বলে সহায়ক সরকার, অমুক সরকার-তমুক সরকার। এটা মামা বাড়ির আবদার নাকি? দেশ তো পরিচালিত হয় সংবিধানের পরিপেক্ষিতে।’

‘বিভিন্ন পরীক্ষার যেমন সিলেবাস থাকে, চাকরি করতে গেলে চাকরিবিধি বা একটি নীতিমালা থাকে; তেমনি দেশও তো পরিচালিত হয় একটি নীতিমালার মাধ্যমে, একটি সংবিধানের মাধ্যমে। যদি সংবিধানের ভিত্তিতেই দেশ পরিচালনা হয় তাহলে নির্বাচন কেন পরিচালিত হতে পারবে না?’

‘অর্থাৎ ওনারা যাতে নির্বাচিত হতে পারেন তেমনিভাবে লেভেল প্লেয়িং ফিল্ড করতে হবে? তেমনিভাবে তাদের সবকিছু দাবি মানতে হবে এবং ওনাদের মসনদে বসিয়ে দিতে হবে।’

বিগত সময়ে আমেরিকার নির্বাচনে কারচুপির অভিযোগ যখন উঠেছিল তখন কি আমেরিকার নির্বাচনী ব্যবস্থা বদলে গিয়েছিল বা বদলে গিয়েছে এমন প্রশ্নও তোলেন আওয়ামী লীগের বর্ষীয়ান এই নেতা।

তিনি বলেন, পৃথিবীর কোথাও এটা হয়নি, কোথাও এটা হয় না। সুতরাং দুনিয়ায় যে নিয়মে বিভিন্ন দেশের রাষ্ট্রীয় কাঠামোয় নির্বাচন পরিচালিত বা অনুষ্ঠিত হয়, বাংলাদেশেও ঠিক সেভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, বিষয়টি এমন নয় যে, আওয়ামী লীগ তার সুবিধামতো সংবিধা রচনা করে নিয়েছে।এই সংবিধান আপনারাও ধারণ করেছেন।এই সংবিধানে আপনারাই তো তত্ত্বাবধায়ক সরকার বাদ দিয়ে এই প্রক্রিয়া রেখেছিলেন।

১৯৯১ সালে আওয়ামী লীগের আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, তখন কথা ছিল তিন টার্ম তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। কিন্তু আপনারাই সংবিধান পরিবর্তন করলেন এবং ওই জিনিসটা বাদ দিলেন।

আমরা যেহেতু একসাথে  আন্দোলন করেছিলাম তাই মনে করেছিলাম আপনারা হয়ত শিক্ষা লাভ করেছেন। হয়ত আর কারচুপিতে যাবেন না। কিন্তু পরবর্তীতে আপনাদের যে অবস্থা দেখি আপনারা (মাগুরা) সব নির্বাচনে কারচুপি করছেন তখন আমরা বাধ্য হয়ে আবার আন্দোলন করলাম।

আমু বলেন, আমরা চাই, একটা সুষ্ঠু ও অবাধ নির্বাচন হোক। আপনারা আসুন। আমরা প্রমাণ করতে চাই সংবিধানের ভিত্তিতেই যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সেই নির্বাচনই হবে সবচেয়ে বেশী স্বচ্ছ এবং টান্সপারেন্ট। এতে কোন সন্দেহ নাই। আপনারা নির্বাচনে অংশগ্রহণ করার মাধ্যমে এটা প্রমাণ করুন, নির্বাচনে স্বচ্ছতা হয়; নাকি স্বচ্ছতা হয় না। আপনাদের দাবি আপনারা প্রমাণ করার চেষ্টা করুন। আর আমরাও প্রমাণ করার চেষ্টা করবো, সংবিধান অনুযায়ী যে নির্বাচন হতে যাচ্ছে তা সুষ্ঠুভাবে হবে। সেই নির্বাচন সত্যিকার অর্থেই টান্সপারেন্ট হবে।

শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদের আয়োজনে সংগঠনের সভাপতি মোহাম্মাদ নাসিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও আয়োজক সংগঠনের আহ্বায়ক নুরুল ইসলাম ঠান্ডু, মাহবুব উদ্দিন বীরবিক্রম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, শহীদ এম মনসুর আলীর দৌহিত্র ও মোহাম্মদ নাসিমের পুত্র তানভীর শাকিল জয় প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি  ২০১৮/নৃপেন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়