ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশেই উৎপাদন হবে ডেনিস প্রযুক্তির ইনস্যুলিন

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-৩১ ৬:২৪:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২১ ৭:১৬:২১ পিএম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে বাংলাদেশেই উৎপাদন হবে আন্তর্জাতিক মানের ডেনিস প্রযুক্তির ইনস্যুলিন। দেশের বিপুল সংখ্যক ডায়বেটিস রোগীর সুবিধার্থে বিশ্বের বৃহৎ ইনস্যুলিন উৎপাদনকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক বাংলাদেশে আধুনিক ইনস্যুলিন উৎপাদনে অত্যাধুনিক প্রযুক্তি স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।

এ উপলক্ষে বুধবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশী ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ-এর সঙ্গে নভো নরডিস্ক’র একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এ উদ্যোগের শুরুতে বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ ডেনর্মাকের স্বাস্থ্য মন্ত্রণালয়, এশিয়া হাউস, ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি এবং নভো নরডিস্কের প্রধান কার্যালয় ও বিশ্বের সর্ববৃহৎ ইনস্যুলিন উৎপাদনকারী কারখানা পরিদর্শন করে।

তারপরই ইনস্যুলিন প্রযুক্তি সরবরাহ বাস্তবায়নের কাজ শুরু করেছে নভো নরডিস্ক। ডায়াবেটিস সচেতনতা, প্রতিরোধ ও সময়োপযোগী চিকিৎসা ব্যবস্থাপনা নিয়ে ৯০ বছরেরও বেশি সময় ধরে সারা বিশ্বে কাজ করছে নভো নরডিস্ক। প্রতিষ্ঠানটি বিশ্বের প্রায় ৭৭টি দেশের ৪১ হাজারের বেশি কর্মীবাহিনীর সহায়তায় ১৬৫ দেশে ইনস্যুলিন বাজারজাত করছে।

এ উদ্যোগ বাস্তবায়ন করতে নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠী এবং এসকেএফ এর ব্যবস্থাপনা পরিচালক সিমিন হোসেন যৌথভাবে ইনস্যুলিন প্রস্তুত করার এই চুক্তি সাক্ষর করেন। এ চুক্তির ফলে এখন বাংলাদেশেই ডেনিশ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে উৎপাদিত হবে উচ্চ গুনাগুণ সম্পন্ন ইনস্যুলিন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ-সংক্রামক রোগগুলোর মধ্যে ডায়াবেটিসকে অন্যতম প্রধান বাধা হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডায়াবেটিসের সঙ্গে বসবাসরত রোগীদের ক্রমবর্ধমান সংখ্যা রোধে ও এটিকে নিয়ন্ত্রণ করতে প্রয়োজন সচেতনতা ও সঠিক সময়ে চিকিৎসসহ পর্যাপ্ত গুনাগুণসম্পন্ন ইনস্যুলিন সরবরাহ। এ চুক্তি স্বাক্ষরের ফলে দেশেই আধুনিক ইনসুলিন উৎপাদনের ফলে সবচেয়ে বেশি লাভবান হবেন ডায়াবেটিস আক্রান্ত রোগীরা।

এ সময় অন্যান্যের মধ্যে নভো নরডিস্কের দক্ষিণ পূর্ব এশিয়ার কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট শবনম আভসার টুনা, ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান, বাংলাদেশে নিযুক্ত ডেনর্মাকের রাষ্ট্রদূত মাইকেল হেমিনিটি উইন্থার, ঔষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৮/সাওন/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC