ঢাকা, রবিবার, ৬ ফাল্গুন ১৪২৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

‘চিকিৎসাসেবা নিশ্চিত করতে অত্যাধুনিক অ্যাম্বুলেন্স দিচ্ছে সরকার’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-৩১ ৮:৪৪:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-৩১ ৮:৪৮:১১ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, তৃণমূলে দ্রুত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হাসপাতালগুলোতে অত্যাধুনিক অ্যাম্বুলেন্স দিচ্ছে সরকার।

বুধবার বিকেলে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের জেলা ও উপজেলা হাসপাতালের জন্য অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

৯১টি অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করে হাসপাতালে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে নাসিম বলেন, এসব গাড়ি দেওয়া হচ্ছে দ্রুত চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য। অ্যাম্বুলেন্সটা যদি শুধু রোগী বহনের কাজে লাগে তাহলে ভালো হবে। আপনারা খেয়াল রাখবেন, অ্যাম্বুলেন্স যাতে কোনো বিয়ের অনুষ্ঠানে না যায়। কোনো ব্যক্তিগত ব্যবহারে না যায়, সবাইকে এটা খেয়াল রাখতে হবে। ড্রাইভাররা অনেক সময় এভাবে ব্যবহার করে, অ্যাম্বুলেন্সের ক্ষতি করে। যে কাজের জন্য দেওয়া হয়েছে সেই কাজে যেন গাড়ি ব্যবহার করা হয়।

‘আমি শুনে আশ্চর্য হলাম, একজন ড্রাইভার অ্যাম্বুলেন্স কিনে রাখে। এটা (সরকারি অ্যাম্বুলেন্স) অচল রেখে ওটা (নিজের অ্যাম্বুলেন্স) চালানোর ব্যবস্থা করে। এই আমাদের মানসিকতা। এই মানসিকতা কবে দূর হবে, আমি জানি না’ বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, হাসপাতালগুলোতে একটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স দেওয়া হচ্ছে। এবারেরগুলো নিয়ে আমরা মোট ৯৮টি অ্যাম্বুলেন্স দিলাম। প্রধানমন্ত্রী কয়েকদিন আগে সাতটি অ্যাম্বুলেন্স দিয়ে এই কার্যক্রম উদ্বোধন করেন। তারই ধারাবাহিকতায় আমরা আজকে অ্যাম্বুলেন্স দিচ্ছি। এটা মানুষের জীবনরক্ষার জন্য, চিকিৎসার জন্য তৃণমূল পর্যায়ে একটি সত্যিকার বাহনের মতো কাজ করে।

মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি, জেলা পর্যায়ে সিভিল সার্জনের কাছে একটা ফান্ড থাকবে। সেই ফান্ড দিয়ে যন্ত্রপাতি নষ্ট হলে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিয়ে এটা সারাতে পারবেন। ইতোমধ্যে আমরা এই ব্যবস্থা করেছি।’

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, লালমনিরহাটের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, ব্রাহ্মণবাড়িয়ার সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলামসহ বিভিন্ন জেলার সিভিল সার্জন উপস্থিত ছিলেন।

নিজেদের নির্বাচনী এলাকার চিকিৎসা কেন্দ্রে অ্যাম্বুলেন্স দেওয়ায় মন্ত্রী ও সংসদ সদস্যরা স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।

টাঙ্গাইলের ধনবাড়ি, সিলেটের বিয়ানীবাজার, লালমনিরহাটের হাতিবান্ধা, খুলনার পাইকগাছা, কুমিল্লার বুড়িচং, পঞ্চগড়ের দেবিগঞ্জ, বাগেরহাটের ফকিরহাট ও মোল্লারহাট, পটুয়াখালীর বাউফল, নড়াইলের কালিয়া, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, চট্টগ্রামের রাঙ্গুনিয়া, মুন্সিগঞ্জের টুঙ্গীবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঠাকুরগাঁও সদর হাসপাতাল, মানিকগঞ্জের ৫০ শয্যাবিশিষ্ট ডায়াবেটিক হাসপাতালে এই অত্যাধুনিক অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/মুশফিক

Walton
 
   
Marcel