ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আব্বাসের শরীরে নানা সমস্যা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আব্বাসের শরীরে নানা সমস্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালে চিকিৎসাধীন মাদারীপুরের আব্বাস শেখের (১৩) বাম ও ডান পায়ের ফোলা অংশের ক্ষতস্থান ও শরীরে ছড়িয়ে পড়া শক্ত চামড়ার আঁচিল থেকে টিস্যু নিয়ে বায়োপসি করার পর পায়ে ব্যথা বেড়েছে।

প্রাথমিকভাবে আব্বাসের রোগ শনাক্ত করেছে তার চিকিৎসায় নিয়োজিত সার্জিক্যাল টিম। এদিকে তার রোগ নির্ণয়ে আরো উন্নত পরীক্ষা-নিরীক্ষার জন্য প্লাস্টিক সার্জন, পালমনোলজি ও এন্ড্রোকাইনোলজি বিশেষজ্ঞরা আব্বাসের রোগ নির্ণয়ের জন্য নতুন করে পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দিয়েছেন।

রোববার বেলা ১টার দিকে আব্বাসের চিকিৎসায় গঠিত সার্জিক্যাল টিমের সদস্য ডা. মো ওবায়দুর রহমান এসব তথ্য জানান।

শনিবার রাতে  ও রোববার সকালে চার দফায় আব্বাসের শরীর পরীক্ষা করেন ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসাপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের প্লাস্টিক সার্জন সহযোগী অধ্যাপক ডা. লুৎফর কাদের লেনিন,  ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজিজ অব দ্য চেস্ট অ্যান্ড হসপিটালের (এনআইডিসিএইচ) পালমনোলজিস্ট সহকারী অধ্যাপক ডা. ফেরদৌস ওয়াহিদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাস্কুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রকিবুল ইসলাম অপু ও এন্ড্রোকাইনোলজিস্ট ডা. আতিকুল রহমান। এর আগে তাদের কাছে আব্বাসের চিকিৎসার জন্য পরামর্শ চায় সার্জিক্যাল টিম।

আব্বাসের চিকিৎসার জন্য রোগ নির্ণয় পরীক্ষার কিছু রিপোর্ট সার্জিক্যাল টিমের কাছে এসে পৌঁছেছে। এসব রিপোর্টে সার্জিক্যাল টিম আব্বাসের শরীরে রক্তশূন্যতা, পুষ্টিহীনতা, হাইপোথাইরয়েড, হাইপো প্রোটিনেমিয়া, প্রসাবে ইনফেকশন, ফুসফুস ও পেটে পানি পেয়েছেন। প্রসাবে ইনফেকশন রোধ করার জন্য প্রসাবের কালচার ও সেনসিটিভিং টেস্ট করতে দিয়েছেন চিকিৎসকরা। ফুসফুস ও পেটে পানি জমে থাকার জন্য আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য এমআরআই করতে দেওয়া হয়েছে।

আব্বাসকে এসব রোগের জন্য ওষুধ দেওয়া হচ্ছে। তবে পেটে পানির জন্য এমআরআই, ডান পায়ের ফোলার জন্য পরীক্ষা করতে দেওয়ার পরামর্শ দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাস্কুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রকিবুল ইসলাম অপু।

আব্বাসের পায়ে ব্যথা বাড়ার কারণ সম্পর্কে জানাতে চাইলে আব্বাসের চিকিৎসায় নিয়োজিত সার্জিক্যাল টিমের অন্যতম সদস্য সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ কে এম রুহুল আমীন বলেন, ২৪ ফেব্রুয়ারি আব্বাসের দুই পা থেকে টিস্যু সংগ্রহ করা হয়েছে। সাধারণত বায়োপসির জন্য টিস্যু সংগ্রহ করার পর শরীরের ব্যথা হয়। ব্যথা নিরাময়ের জন্য আমরা ওষুধ দিচ্ছি। এটা বড় কোনো সমস্যা না।

২১ ফেব্রুয়ারি থেকে আব্বাস শেখ মালিবাগে অবস্থিত ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালে চিকিৎসাধীন আছে। আব্বাস শেখের ডান পা অবস্বাভাবিক ফোলা। তার শরীরের বিভিন্ন জায়গায় চামড়া শক্ত হয়ে আঁচিলে পরিণত হয়েছে। এই হাসপাতালে ভর্তির আগে আব্বাস শেখের ডান পায়ের ফোলা অংশ থেকে দুর্গন্ধযুক্ত রস বের হতো। পাশাপাশি  আব্বাসের ডান হাত,  গালের ডান অংশও ফোলা রয়েছে। এর ফলে আব্বাস শেখের কাছে কেউ আসত না। তার জীবন ছিল চার দেওয়ালে বন্দি।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ আব্বাস শেখের চিকিৎসার দায়িত্ব নিয়ে চিকিৎসা শুরু করার পর তার ডান পা থেকে দুর্গন্ধযুক্ত রস পড়া কমতে শুরু করেছে বলে জানান সহকারী রেজিস্ট্রার ডা. ওবাইয়দুর রহমান। তিনি জানান, আমাদের কাছে যেসব রিপোর্ট আসছে তাতে আব্বাসের শরীরের বিভিন্ন জায়গায় রক্ত সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে বলে ধারণা করছি। একে লিম্বোসাইট হলে। এতে শরীরে রক্ত সরবরাহ না হওয়ায় বিভিন্ন জায়গা ফুলে যায়। তবে বায়োপসিসহ বিভিন্ন রিপোর্ট আসার পর আমরা মেডিক্যাল বোর্ড বসাব। তার আগে রোগ নির্ণয়ের বিষয়ে চূড়ান্ত করে বলতে পারব।

তিনি আরো বলেন,  ডান পায়ে ক্ষতের কারণে আব্বাসের শরীর পুষ্টিহীনতায় ভুগছে। তার এ রোগ সাড়িয়ে তোলার জন্য শুরু থেকেই ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল সুষম খাদ্য সরবরাহের পাশাপাশি নিয়মিত সকাল-বিকাল আব্বাসের ডান পায়ের ক্ষতস্থানে ড্রেসিং করছে। আব্বাসের ডান পায়ের ক্ষতস্থান, বাম পা ও শরীর ছড়িয়ে পড়া শক্ত চামড়া থেকে টিস্যু সংগ্রহ করে বায়োপসি করতে দিয়েছে সার্জিক্যাল টিম। আব্বাসের শরীরে প্রোটিনের অভাব দূর করার জন্য প্রোটিনযুক্ত খাবার দেওয়া হচ্ছে।

গত ১৯ ও ২০ ফেব্রুয়ারি আব্বাসকে নিয়ে বেশ কয়েকটি গণমাধ্যমের প্রকাশিত সংবাদ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অধ্যাপক ড. এম এ আজিজের নজরে আসে। তিনি আব্বাস শেখের চিকিৎসার দায়িত্ব নেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়