ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চিকিৎসা জীবপ্রযুক্তি সংক্রান্ত গবেষণার এমওইউ স্বাক্ষরিত

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসা জীবপ্রযুক্তি সংক্রান্ত গবেষণার এমওইউ স্বাক্ষরিত

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসা জীবপ্রযুক্তি সংক্রান্ত গবেষণা কার্যক্রম জোরদারকরণ ও রোগীদের স্বল্প খরচে নির্ভুল, সঠিক রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষার সুবিধা প্রদানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর বায়োমেডিক্যাল রিসার্চ-এর সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তর ও যুক্তরাজ্যভিত্তিক বরিশাল বায়োটেকনোলজি ইউকে লিমিটেড (বিবিইউকে)-এর সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এ স্বাক্ষর হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে স্বাক্ষর করেন অধিদপ্তরের পরিচালক ডা. আশিষ কুমার সাহা, বিবিইউকে-এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের অপারেশন্স ডিরেক্টর এথিনা বন্দনি দাস, ম্যানেজার সুরেশ চন্দ্র মিত্র।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় রোগীদের সিকোয়েন্সিং পদ্ধতিতে এন্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু নির্ণয়, ক্যান্সারের ধরন ও কারণ সঠিকভাবে নির্ণয় করার সেবা প্রদান সম্ভব হবে। এছাড়া রোগীদের সর্বাধুনিক পিসিআর পদ্ধতিতে ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন জটিল রোগ যেমন চিকুনগুনিয়া, ডেঙ্গু, হেপাটাইটিস বি, সি, জরায়ুমুখ ক্যান্সার ইত্যাদি সঠিক ও নির্ভুলভাবে নির্ণয় করাসহ এ বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান এসব পরীক্ষা-নিরীক্ষার সুযোগ-সুবিধার ক্ষেত্র আরো জোরদার ও সম্প্রসারিত হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৮/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়