ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফিজিওথেরাপি চিকিৎসায় প্রতিবন্ধীদের কর্মক্ষম করা সম্ভব

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ১৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিজিওথেরাপি চিকিৎসায় প্রতিবন্ধীদের কর্মক্ষম করা সম্ভব

নিজস্ব প্রতিবেদক : ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে দেশের প্রায় দুই কোটি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কর্মক্ষম করা সম্ভব উল্লেখ করে মানসম্মত ফিজিওথেরাপি কলেজ ও কাউন্সিল প্রতিষ্ঠার উদ্যোগ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে সম্মিলিত ফিজিওথেরাপি পরিষদ।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলন বক্তারা বলেন, দেশের আপামর জনসাধারণ বিনামূল্যে বা স্বল্পমূল্যে ফিজিওথেরাপি চিকিৎসা পাওয়ার মাধ্যমে নিজেরা সুস্থ হয়ে জীবনযাপন পরিবর্তনের সাথে রাষ্ট্রের বিভিন্ন উন্নয়ন কাজে নিজেদের সম্পৃক্ত করে সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। হাইকোর্টের ২০১৫ সালে রিটটি খারিজ করে বাংলাদেশ কলেজ অব ফিজিওথেরাপি প্রকল্পটি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করেন। তারপরও স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহে প্রতিনিয়ত চেষ্টা করেও সরকারের কোনো উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না।

তারা বলেন, মেডিক্যাল সায়েন্সের বিশ্বব্যাপী স্বীকৃত এ পেশাকে চরমভাবে অবনমন থেকে রক্ষা করতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে ফিজিওথেরাপিস্টদের কাউন্সিল গঠনের চেষ্টা চালিয়া যাচ্ছি। বিষয়টি উপলব্ধি করে স্বাস্থ্য মন্ত্রণালয় কাউন্সিলের খসড়া নীতিমালা গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করে। কিন্তু সেক্ষেত্রে  আনুষ্ঠানিক সভায় ফিজিক্যাল মেডিসিনের চিকিৎসকদের বাধা এবং পরবর্তীতে বিএম এর তৎকালীন মহাসচিব এর মৌখিক আপত্তির কারণে কাউন্সিল কার্যক্রম অচল অবস্থা দেখা দেয়। এ অবস্থায় জনসাধারণের সঠিক ফিজিওথেরাপি চিকিৎসার স্বার্থে স্বাস্থ্য মন্ত্রণালয় গৃহিত স্বতন্ত্র ফিজিওথেরাপি কাউন্সিল দ্রুত বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মিলিত ফিজিওথেরাপি পরিষদের আহ্বায়ক অধ্যাপক এম এম আলম, যুগ্ম আহ্বায়ক দলিলুর রহমান, কোর্স সমন্বয় নজরুল ইসলাম, সদস্য ফরিদ উদ্দিন, সাইফুল ইসলাম প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়