ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রাতিষ্ঠানিক প্রসবের হার বাড়াতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ৫ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাতিষ্ঠানিক প্রসবের হার বাড়াতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : যে জনগোষ্ঠী হাসপাতালে গিয়ে নিরাপদ প্রসবে অনাগ্রহ দেখাচ্ছে তাদেরকে উদ্দেশ্য  করে সচেতনতামূলক কর্মসূচিসহ বিশেষ পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু হার কমাতে প্রাতিষ্ঠানিক প্রসবের হার বাড়াতে হবে। বর্তমানে এই হার মোটেও আশাব্যঞ্জক নয়। তাই এ বিষয়টির দিকে মনোযোগ দিয়ে কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশ দেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিবার পরিকল্পনা কার্যক্রমকে গতিশীল রাখতে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সদা তৎপর থাকতে হবে। যেসব এলাকায় জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের হার জাতীয় গড়ের নিচে রয়েছে সেসব এলাকায় বিশেষ সচেতনতামূলক কর্মসূচি প্রণয়ন করে স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক সমাজ ও ধর্মীয় প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। এক্ষেত্রে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলকে বিশেষ গুরুত্ব দিয়ে টার্গেট করে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন তিনি।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি. এম. সালেহ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক তন্দ্রা শিকদারসহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের পরিচালক, উপ-পরিচালকসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রম ও অর্জন সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা উপস্থাপন করেন অধিদপ্তরের মহাপরিচালক।



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়