ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেশে ঘণ্টায় ২ শিশুর মৃত্যু হয় নিউমোনিয়ায়

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ২৯ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ঘণ্টায় ২ শিশুর মৃত্যু হয় নিউমোনিয়ায়

নিজস্ব প্রতিবেদক : গত ২০ বছরের শিশু মৃত্যুর হার ৬৩ শতাংশ কমিয়ে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। ২০০০ সাল থেকে পৃথিবীর প্রায় প্রতিটি দেশে শিশু মৃত্যুর হার হ্রাস যথেষ্ট উন্নত করেছে, যার মধ্যে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অন্যতম। কিন্তু গ্লোবাল হেলথ অবজারভেটরির মতে, বাংলাদেশে এখনো নিউমোনিয়া আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় দুই শিশুর মৃত্যু ঘটে বলে নতুন এক প্রতিবেদনে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।

বুধবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সেভ দ্য চিলড্রেন এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের ‘ন্যাশনাল সিচুয়েশন এনালাইসিস রিপোর্ট অফ নিউমোনিয়া’ প্রতিবেদনটিতে বলা হয়েছে, পাঁচ বছরের কম বয়সি শিশুদের মধ্যে নিউমোনিয়া এখন মৃত্যুর প্রধান কারণ। এ ছাড়া, অন্যান্য কারণের মধ্যে বেশিরভাগ কারণই এখন নিয়ন্ত্রণে। তবে পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুর হার হ্রাস পেয়েছে অনেক। কিন্তু শুধু নিউমোনিয়ায় আক্রান্ত শিশু মৃত্যুর হার আশানুরূপ পাওয়া যায়নি। জাতিসংঘের হিসাব অনুসারে, ২০১৬ সালে পাঁচ বছরের নিচে মোট ১৬ শতাংশ শিশুর মৃত্যুর জন্য নিউমোনিয়া দায়ী।

ড. ইশতিয়াক মান্নান বলেন, ‘অস্বাস্থ্য ও অপুষ্টি থেকে শুরু করে শিক্ষার অভাব, শিশুমৃত্যু ইত্যাদি নিয়ন্ত্রণের মাধ্যমে শিশুর জীবন বিকাশে বাংলাদেশের বিশাল অগ্রগতিকে অবশ্যই মূল্যায়ন করতে হবে। ২০ বছর আগের তুলনায় বর্তমানে বাংলাদেশের জন্ম নেওয়া শিশুদের স্বাস্থ্যবান, সুখী, শিক্ষিত ও সুরক্ষিত হয়ে বেড়ে ওঠার সুযোগ অনেক বেশি। কিন্তু, নিউমোনিয়া মোকাবিলা করা একটি চ্যালেঞ্জ হিসেবেই থেকে যাচ্ছে, বিশেষ করে দূরবর্তী গ্রামগুলোতে এবং ঝুঁকিপূর্ণ অবস্থানে থাকা শিশুদের মধ্যে। আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করার সাথে সাথে বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে আমাদের কাজের পরিধি আরো বাড়াতে হবে।’

সংবাদ সম্মেলনে প্রতিবেদন উপস্থাপন করেন নিউমোনিয়া সেনেটারি কমিটমেন্ট অ্যাডভাইজার সাব্বির আহমেদ। এ ছাড়াও, হেলথ নিউট্রিশন অ্যান্ড এইচআইভি ডিরেক্টর ড. শামীম জাহানসহ সেভ দ্য চিলড্রেনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৯/সাওন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়