ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নিরাপত্তা উপদেষ্টার খোঁজে ট্রাম্প

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপত্তা উপদেষ্টার খোঁজে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের এক মাস পূর্ণ হয়েছে ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু এরই মধ্যে প্রশাসন নিয়ে বেকায়দায় রয়েছেন তিনি।

গত সপ্তাহে ট্রাম্প বিপাকে পড়েন তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদত্যাগ করার পর। এখন নতুন উপদেষ্টার খোঁজ করছেন তিনি। বিবিসি জানিয়েছে, নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগের জন্য প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন ট্রাম্প।

প্রাথমিকভাবে নিরাপত্তা উপদেষ্টার পদে চার প্রার্থী বাছাই করা হয়েছে। এরা হলেন বর্তমান ভারপ্রাপ্ত উপদেষ্টা কিথ কেলগ, জাতিসংঘে সাবেক মার্কিন দূত জন বোল্টন, লেফটেন্যান্ট জেনারেল রবার্ট ক্যাসলেন ও লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টার।

ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে আইনবহির্ভূতভাবে ফোনে রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ে কথা বলেছিলেন মাইকেল ফ্লিন। বিষয়টি প্রকাশ হয়ে পড়লে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ ছাড়তে বাধ্য হন তিনি।

এরপর শূন্য পদে নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ডকে মনোনয়ন দিতে চেয়েছিলেন ট্রাম্প। কিন্তু ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করেন হারওয়ার্ড। এ বিষয়ে হারওয়ার্ড সংবাদমাধ্যমকে নিজের পারিবারিক ও আর্থিক দায়দায়িত্ব-সংক্রান্ত কারণ উল্লেখ করেছেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, জাতীয় নিরাপত্তা পরিষদ নীতিনির্ধারণের দায়িত্বে থাকবে- এ মর্মে কোনো নিশ্চয়তা না পাওয়াতে হারওয়ার্ড পিছিয়ে গেছেন। বিশেষজ্ঞদের মতে, হারওয়ার্ডের এই প্রত্যাখ্যান ট্রাম্পকে আপাতত অসহায় করে দিয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে ফ্লিনের বিকল্প খুঁজে পেতে বেশ কাঠখড় পোড়াতে হচ্ছে ট্রাম্পকে।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার পর থেকেই বিতর্কের শুরু। একজন অরাজনৈতিক ব্যক্তির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে মনোনীত হওয়ার বিষয়টি তার দলের অনেকেই মানতে পারছিলেন না।

তবে সবাইকে অবাক করে দিয়ে নির্বাচনে বিজয়ী হন ট্রাম্প এবং গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। কিন্তু বিতর্ক তার পিছু ছাড়ছে না। অভিভাসন নীতি, গণমাধ্যম নিয়ে নেতিবাচক মন্তব্যসহ নানা কারণে তার এখন লেজে-গোবরে অবস্থা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/সাইফ/এনএ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়