ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার প্রস্তুতি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ পাঁচ বছর পর আবারও উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র।

এ উদ্দেশ্যে উত্তর কোরীয় কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

রোববার ওয়াশিংটন পোস্টের এক খবরে এ তথ্য জানানো হয়।

এই আলোচনার উদ্যোগ স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ডোনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসনের সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী।

আলোচনার প্রস্তুতির প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি জানিয়েছেন, ‘ট্র্যাক ১.৫’ আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ পর্যায়ে আলোচনা হবে যুক্তরাষ্ট্রের প্রাক্তন ও উত্তর কোরিয়ার বর্তমান কর্মকর্তাদের মধ্যে। আর ‘ট্র্যাক ২’ পর্যায়ের আলোচনা হবে শুধু দুই দেশের প্রাক্তন কর্মকর্তাদের মধ্যে।

তবে উত্তর কোরীয় কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র সফরের ভিসা এখনো অনুমোদন করেনি মার্কিন কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘ট্র্যাক ২’ নিয়মিত আলোচনায় বিভিন্ন ইস্যু গুরুত্ব পাবে।

এই আলোচনা দুই দেশের সরকারের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হিসেবে বিবেচিত নয়। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি বৈঠকের কোনো পরিকল্পনা নেই তাদের সরকারের।

সম্প্রতি উত্তর কোরিয়া বিধ্বংসী পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে এবং এর বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় নিন্দা জানায়। এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়া অবশ্যই একটি বিশাল সমস্যা এবং আমরা শক্ত হাতে এটি দেখব।’



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়