ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ভারতের মতো হও’ বক্তব্য নিয়ে উল্টো সুর

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভারতের মতো হও’ বক্তব্য নিয়ে উল্টো সুর

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া

আন্তর্জাতিক ডেস্ক : গত সপ্তাহে পাকিস্তানের একটি জাতীয় দৈনিক এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া বলেছেন, তার দেশকে ভারতের মতো হওয়া উচিত।

বিষয়টি পরে পাকিস্তান ও ভারতের বিভিন্ন পত্রিকায় উঠে আসে। এখন পাকিস্তানের সেনাবাহিনী দাবি করছে, সেনাপ্রধান এমনটি বলেননি।

পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর গতকাল এক টুইটে দাবি করেন, সেনাপ্রধানের বক্তব্য নিয়ে ভুল তথ্য ছড়িয়েছে। ‘দি আর্মি অ্যান্ড নেশনস’ বই সম্পর্কে তিনি যা বলেছিলেন, তা নিয়ে ভুল তথ্য প্রকাশ পেয়েছে।

টুইটের সঙ্গে সেনাপ্রধানের ছবি ও সংবাদের শিরোনামের মতো তার একটি উক্তি দিয়েছেন আসিফ গফুর। তার দাবি, বক্তব্য থেকে ভুল করে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানের নেশন পত্রিকা জানায়, গত ডিসেম্বর মাসে সেনাকর্মকর্তাদের একটি অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, ‘সরকার চালানো নিয়ে সেনাবাহিনীর মাথা ঘামানোর কোনো কারণ নেই।’ এ ছাড়া দীর্ঘ বক্তব্যে তিনি সেনাবাহিনীর অন্তর্ভুক্তি ছাড়া ভারতের গণতান্ত্রিক যাত্রা নিয়ে কথা বলেন।

কামার বাজওয়ার এ বক্তব্য নিয়ে ভারত, বিশেষ করে পাকিস্তানে সোরগোল পড়ে যায়। কমপক্ষে তিনবার সেনা অভ্যুত্থানের দেশ পাকিস্তানে নতুন সেনাপ্রধানের ‘ভারতকে অনুকরণীয়’ উল্লেখ করা সত্যিই কঠিন।

ডিসেম্বর মাসের ওই অনুষ্ঠানে সেনাকর্মকর্তাদের ‘আর্মি অ্যান্ড নেশন’ বইটি পড়ে দেখতে বলেন। স্টিভেন আই উইলকিনসনের লেখা বইটিতে ভারতের গণতান্ত্রিক ধারা টিকে থাকার কারণ সম্পর্কে বিশদ ব্যাখ্যা দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 


রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়