ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডেমোক্রেটিক পার্টির প্রথম মুসলিম কো-চেয়ারম্যান এলিসন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেমোক্রেটিক পার্টির প্রথম মুসলিম কো-চেয়ারম্যান এলিসন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির প্রথম মুসলিম কো-চেয়ারম্যান হলেন কিথ এলিসন।

দলীয় প্রধানের দৌড়ে শেষ পর্যন্ত তিনি ছিলেন সদ্যনির্বাচিত দলীয় চেয়ারম্যান টম পেরেজের একমাত্র প্রতিদ্বন্দ্বী। শনিবার দ্বিতীয় দফার ভোটে পেরেজের কাছে পরাজিত হন এলিসন।

ডেমোক্রেটিক পার্টির প্রধান নির্বাচিত হওয়ার পরপরই একমাত্র প্রতিদ্বন্দ্বী এলিসনকে কো-চেয়ারম্যান হিসেবে বেছে নেন টম পেরেজ। কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার পরই পেরেজের অধীনে দলীয় ঐক্য গড়ার আহ্বান জানান সুন্নি মুসলিম এলিসন।

শনিবার দ্বিতীয় দফার ভোটে টম পেরেজ পেয়েছেন ২৩৫ ভোট এবং এলিসন পেয়েছেন ২০০ ভোট। এলিসনকে সমর্থন করেন গত বছর ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে হিলারি ক্লিনটনের কাজে পরাজিত ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স।

এলিসন উদারপন্থি হিসেবে পরিচিত। বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী ছিলেন টম পেরেজ। তিনিও উদারপন্থি কিন্তু দলীয় শৃঙ্খলা রেখে দল চালানোর পক্ষে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেখানে মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে অভিবাসীর প্রবাহ কমাতে চান, যেখানে ডেমোক্রেটিক পার্টির কো-চেয়ারম্যান হলেন একজন মুসলিম। বিষয়টি অবশ্যই ট্রাম্পের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

কিথ এলিসনের পুরো নাম কিথ মাউরিস এলিসন। ৪ আগস্ট ১৯৬৩ সালে মিশিগানের ডেট্রইটে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৭ সাল থেকে মিনেসোটার পঞ্চম কংগ্রেশনাল জেলার নির্বাচিত আইনপ্রণেতা তিনি। মিনেসোটায় ডেমোক্রেটিক পার্টির অঙ্গসংগঠন ডেমোক্রেটিক-ফার্মার-লেবার পার্টির সদস্য এলিসন।

কংগ্রেশনাল প্রগ্রেসিভ ককাসের কো-চেয়ারম্যান, চিফ ডেপুটি হুইপ ও হাউস কমিটি অন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন এলিসন।

ইন্ডিয়ানা রাজ্যের আন্দ্রে কারসন ও এলিসন-ই এখন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মুসলিম সদস্য। মিনেসোটা থেকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নির্বাচিত প্রথম আফ্রিকান-মুসলিমও তিনি।




রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়