ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাসায়নিক দেওয়ার ২০ মিনিটেই মৃত্যু হয় ন্যামের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাসায়নিক দেওয়ার ২০ মিনিটেই মৃত্যু হয় ন্যামের

আন্তর্জাতিক ডেস্ক :  কুয়ালালামপুর বিমানবন্দরে রাসায়নিক ভিএক্স এজেন্টের ক্রিয়ায় ২০ মিনিটের মধ্যেই মৃত্যু হয়েছিল উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামের। ন্যামের মৃতদেহের ময়নাতদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে রোববার মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী সুব্রামানিয়াম সত্যশিব এ তথ্য জানিয়েছে।

সত্যশিব বলেন, ‘প্রাণঘাতি হওয়ার জন্য মাত্র ১০ মিলিগ্রাম ভিএক্স চামড়াকে শুষে নিতে হয়। তাই আমার ধারণা  তাকে (ন্যাম) এর চেয়ে বেশি দেওয়া হয়েছিল এবং রাসায়নিকটি ভালোভাবেই তার চামড়ার শুষে নিয়েছিল।’

তিনি বলেন, ‘রাসায়নিকটি দ্রুত শরীরে ছড়িয়ে পড়েছিল। এটা তার হৃদযন্ত্র ও ফুসফুসসহ সব অঙ্গপ্রত্যঙ্গ অকেজো করে দেয়।’

তিনি জানান, ন্যামের মুখে ভিএক্স এজেন্ট ঘষে দেওয়ার প্রায় ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই তার মৃত্যু ঘটে। কোনও প্রতিষেধক দিয়েই এত উচ্চমাত্রার বিষক্রিয়া প্রতিহত করা যেত না ।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে এক নারী কিম জং ন্যামের মুখে রাসায়নিক পদার্থ ঘষে দিয়েছিল এক নারী। এ ঘটনার কিছুক্ষণ পর মৃত্যু হয় তার। গত শুক্রবার মালয়েশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ন্যামকে হত্যায় যে রাসায়নিক ব্যবহার করা হয়েছিল সেটি ছিল ভিএক্স এজেন্ট। জাতিসংঘের গণবিধ্বংসী অস্ত্রের তালিকায় রয়েছে এই ভিএক্স এজেন্টের নাম রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়