ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৪, ২৬ জুন ২০১৭
Risingbd
ঈদ মোবারক
সর্বশেষ:

নিউজিল্যান্ড থেকে মার্কিন কূটনীতিক বহিষ্কার

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ১০:২২:৫৮ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৪:১১:২৫ পিএম
নিউজিল্যান্ডে যুক্তরাষ্ট্রের দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক : এক মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডে যুক্তরাষ্ট্রের দূতাবাসে পুলিশের একটি তদন্ত কাজে বাধা দেওয়ার পর বহিষ্কার করা হয় ওই কূটনীতিককে।

১২ মার্চের একটি ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করার অনুরোধ প্রত্যাখ্যান করে মার্কিন দূতাবাস। কূটনীতিকদের দায়মুক্তির শর্ত দেখিয়ে তদন্ত করতে দেওয়া হয়নি।

এরপর ওই কর্মকর্তাকে প্রত্যাহার করে নিতে বলে নিউজিল্যান্ড। মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন, শনিবার নিউজিল্যান্ড ছেড়েছেন তিনি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি নিউজিল্যান্ড পুলিশ।

নিউজিল্যান্ড রেডিওর এক খবরে বলা হয়েছে, নাম প্রকাশ না করা অভিযুক্ত ওই কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। তবে ওয়েলিংটনের বাইরে ঘটা ওই ঘটনায় তদন্ত চালিয়ে যাচ্ছে নিউজিল্যান্ড পুলিশ।

১৯৬১ সালের জেনেভা কনভেনশন অনুযায়ী, নিউজিল্যান্ডে সব কূটনৈতিক কর্মকর্তা বিচার থেকে রেহাই পাবেন এবং সম্পূর্ণ দায়মুক্তি পাবেন। বিশ্বের অধিকাংশ দেশ এই কনভেনশন মেনে চলে।

এদিকে, নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘নিউজিল্যান্ডে সব কূটনৈতিক মিশনকে পরিষ্কার করে বলতে চাই, বিদেশি কূটনীতিকরা নিউজিল্যান্ডের আইন মেনে চলুন। যদি অপরাধের গুরুতর অভিযোগ ওঠে তবে দায়মুক্তি প্রত্যাহার করা হবে।’

নিউজিল্যান্ডের ওয়েলিংটনে যুক্তরাষ্ট্রের দূতাবাসে বর্তমানে কোনো স্থায়ী রাষ্ট্রদূত নেই। বারাক ওবামার আমল শেষ হওয়ায় আগের কূটনীতিককে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাহার করে নেওয়ার পর এখনো নতুন কোনো রাষ্ট্রদূত পাঠানো হয়নি। সংশ্লিষ্ট ঘটনার বিষয়ে দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, তদন্তাধীন বিষয়ে তারা কোনো মন্তব্য করতে চায় না।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন

Walton Laptop