ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাবিতে ছাত্র ইউনিয়নের সম্মেলন শুরু

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ২০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে ছাত্র ইউনিয়নের সম্মেলন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : ‘রুখে দাও প্রাণ-প্রকৃতি ও শিক্ষার বিনাশ, আমাদের সম্মিলিত হাতে হোক মুক্তির চাষ’- স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের ২৭তম সম্মেলন।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো।

এ সময় তিনি বলেন, ‘স্বাধীনতার পর থেকে প্রায় ৪ দশক পার হয়ে গেছে, এখন অনেক পরিবর্তন হয়েছে সত্য কিন্তু মৌলিক পরিবর্তন হয়নি। আমরা বলেছিলাম, শিক্ষা কেবলমাত্র সুযোগদান নয়- এটা অধিকার।’

তিনি বলেন, ‘দেশে তিনটি বড় ধরনের শিক্ষা ব্যবস্থা আমরা দেখি- সাধারণ, ইংরেজি ও মাদ্রাসা। ইংরেজি মাধ্যমের দ্বারা কী শিক্ষা লাভ করা হচ্ছে, তা আমার জানা নেই। একজন ইংরেজি কবির নাম জানলেও জসিমউদদীনে নাম তারা জানে না।’

হায়দার আকবর খান রনো বলেন, ‘যারা বড় বড় দল- ছাত্রলীগ, ছাত্রদল ইত্যাদি  এদের পেছনে আমি মনে করি না সত্যিকারের ছাত্রদের সমর্থন আছে। ছাত্র ইউনিয়ন একটি ভিন্নধর্মী দল- যার প্রেরণা আছে, আদর্শ আছে। আদর্শের বলে বলিয়ান ছাত্র ইউনিয়ন এগিয়ে যাবে, শিক্ষার দাবিকে বলিয়ান করবে।’

ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি লাকি আক্তার বলেন, আজ শিক্ষাঙ্গনে ছাত্র নেতৃত্ব তৈরি হচ্ছে না। কারণ তথাকথিত গণতান্ত্রিক সরকার গণতন্ত্রের টুটি চেপে ধরেছে। ছাত্র আন্দোলনে স্বৈরাচারী এরশাদ সরকারের পতন হয়েছিল, কিন্তু ছাত্রদের দাবিগুলো এখনো বাস্তবায়ন হয়নি।

এ সময় তিনি অবিলম্বে জাকসু নির্বাচনের দাবি জানান।

উদ্বোধন শেষে একটি র‌্যালি অমর একুশের পাদদেশ থেকে শুরু হয়ে বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে অমর একুশের পাদদেশে এসে শেষ হয়। পরে বিকেলে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে মঙ্গলবার সন্ধ্যায় সেলিম আল দীন মুক্তমঞ্চে আলোচনা অনুষ্ঠান হবে। এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কামাল লোহানী, অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভুঁইয়া, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ প্রমুখ। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে বাতিঘর প্রযোজনায় নাটক ‘ঊর্ণাজাল’।



রাইজিংবিডি/সাভার/২০ মার্চ ২০১৭/তহিদুল ইসলাম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়