ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

সম্পদ কমেছে ট্রাম্পের

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১১:৩৯:৩৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ১:৩৫:২০ পিএম
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ কমেছে।

ধনাঢ্য ব্যবসায়ী থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাসিন্দা ট্রাম্পের সম্পদ কমেছে প্রায় ১ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকীর বাৎসরিক শীর্ষ ধনীর তালিকা প্রকাশের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তালিকায় ২২০ ধাপ পিছিয়ে ট্রাম্প এখন বিশ্বের ৫৪৪তম ধনীর অবস্থানে রয়েছেন। ফোর্বস প্রকাশিত তালিকায় তার সম্পদ দেখানো হয়েছে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার।

ফোর্বস আরো জানিয়েছে, যুক্তরাষ্ট্রের রিয়েল এস্টেট বাজার শ্লথ হওয়ায় ট্রাম্পের সম্পদ কমেছে ১ বিলিয়ন ডলার। ম্যানহাটানের প্রপার্টি মার্কেটের গতি শ্লথ হওয়ায় এ পরিমাণ সম্পদ কমেছে তার।

ফোর্বসের প্রতিবেদনে জানানো হয়েছে, ‘ট্রাম্প টাওয়ার ও এর এক মাইলের মধ্যে আটটি ভবন ট্রাম্পের মোট সম্পদের ৪০ শতাংশের সমান।’

ট্রাম্পের সম্পদ কমার আরেকটি কারণ নির্বাচনী প্রচারে ব্যক্তিগত তহবিল থেকে ব্যয় করা। প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারে ট্রাম্প তার নিজস্ব তহবিল থেকে ৬৬ মিলিয়ন ডলার ব্যয় করেন। এ ছাড়া ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষতিপূরণ বাবদ ২৫ মিলিয়ন ডলার দেন তিনি।

গত বছর নির্বাচনী প্রচারের সময় ওয়াল স্ট্রিটের সব শেয়ার বিক্রি করায় তার মুনাফার পরিমাণ কমে গেছে। তবে নির্বাচনের কারণে সবকিছুই ট্রাম্পকে বিমুখ করেছে, তা ঠিক নয়। তার ফ্লোরিডার মার-অ্যা-লাগো রিসোর্টের দাম বেড়েছে ২৫ মিলিয়ন ডলার।

টানা চারবারের মতো এবারও শীর্ষ ধনীর তালিকায় প্রথম অবস্থানে রয়েছেন বিল গেটস। ৭৫ বিলিয়ন ডলার থেকে ১১ বিলিয়ন ডলার বেড়ে তার সম্পদের পরিমাণ এখন ৮৬ বিলিয়ন ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ারেন বাফেটের সম্পদ আগের চেয়ে ১৪ বিলিয়ন ডলার বেড়ে এখন ৭৫ বিলিয়ন ডলারে রয়েছে।

ফোর্বসের শীর্ষ ধনীর তালিকায় ১৮৩ জন প্রযুক্তি ব্যবসায়ী রয়েছেন। এদের মোট সম্পদের পরিমাণ ১ ট্রিলিয়নের বেশি। তবে অধিকাংশ প্রযুক্তি ব্যবসায়ী যুক্তরাষ্ট্রের নাগরিক।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন

Walton Laptop