ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা দ্বিগুণ বাড়িয়েছে উত্তর কোরিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা দ্বিগুণ বাড়িয়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতিক বছরগুলোতে উত্তর কোরিয়া নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা দ্বিগুনেরও বেশি বৃদ্ধি করেছে। চলতি সপ্তাহে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির দ্রুত বিস্তারে উদ্বেগ প্রকাশ করে আমানো বলেন, কূটনৈতিক উপায়ে পিয়ংইয়ংয়ের ব্যাপারে কোনো সমাধানে পৌঁছানো এখন প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা নতুন যুগে প্রবেশ করেছে এবং প্রাপ্ত আলামতগুলো বলছে, এই ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে দেশটি।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এশিয়া সফরে গিয়ে রাজনৈতিক উপায়ে উত্তর কোরিয়া সংকটের সমাধান করার ব্যাপারে হতাশা প্রকাশ করে বলেছিলেন, সামরিক উপায়ে এ সংকটের নিষ্পত্তি করতে হবে। মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়ার ওপর বিস্তৃত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে হোয়াইট হাউজ। এর অংশ হিসেবে যেসব চীনা ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান উত্তর কোরিয়ার সঙ্গে লেনদেনে জড়িত তাদের বিরুদ্ধে এবার নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

পিয়ংইয়ং অবশ্য বহু আগে থেকে বলে এসেছে, তার বিরুদ্ধে যতদিন আমেরিকা ও তার মিত্ররা হুমকি দেওয়া অব্যাহত রাখবে ততদিন দেশটি নিজের সামরিক ক্ষমতা ও আগাম হামলা চালানোর সক্ষমতা বৃদ্ধি করে যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়